Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বিতর্কে করণ জোহরের ‘গুঞ্জন সাক্সেনা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:১৯ পিএম

অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে ১২ আগস্ট মুক্তি পেয়েছে করণ জোহর প্রযোজিত সিনেমা 'গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল'। এতে ভারতীয় বিমান বাহিনীর প্রথম নারী পাইলট গুঞ্জন সাক্সেনার চরিত্রে অভিনয় করেছেন জাহ্নবী কাপুর। তবে মুক্তির প্রথম দিনেই বিতর্কের মুখে পড়লো সিনেমাটি।

এই সিনেমা আগামী প্রজন্মের অফিসারদের অনুপ্রাণিত করবে বলা হলেও, তেমন কথা রাখেনি সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা। তাই ক্ষুব্ধ হয়ে ইন্ডিয়ান এয়ার ফোর্সের তরফে প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে দেশটির সেন্সর বোর্ড, প্রযোজনা সংস্থা ধর্মা প্রোডাকশন এবং ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের কাছে।

ইন্ডিয়ান এয়ার ফোর্সের অভিযোগ, প্রযোজনা সংস্থা সঠিকভাবে বায়ুসেনাকে তুলে ধরার কথা দিয়েছিলো। শুধু তাই নয়, এই সিনেমাটি আগামী প্রজন্মের অফিসারদের অনুপ্রাণিত করবে বলেও জানিয়েছিলো। কিন্তু সে কথা রাখা তো দূরের কথা, তারা উলটো দেশবাসীকে ভুল বার্তা দিয়েছে।

তাদের কথায়, 'গুঞ্জন সাক্সেনা'র কিছু দৃশ্য দেখে এবং সংলাপ শুনে তাদের মন হয়েছে বায়ুসেনার ভাবমূর্তি ক্ষুন্ন করা হয়েছে।' ওই চিঠিতে আরও লেখা হয়েছে, সাবেক ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনার চরিত্রকে গৌরবান্বিত করতে গিয়ে বায়ুসেনার কর্ম সংস্কৃতি সম্পর্কে ভুল বার্তা দেওয়া হয়েছে।

শরন শর্মা পরিচালিত এই সিনেমাতে জাহ্নবী কাপুর ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অঙ্গদ বেদী, পঙ্কজ ত্রিপাঠি, মানাভ বিজ ও বিনীত কুমার প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছে করণ জোহরের ধর্মা প্রোডাকশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন