Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

অ্যামাজনে আবারো ভয়াবহ দাবানলের তাণ্ডব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১:৫৯ পিএম

অ্যামাজনকে পৃথিবীর ফুসফুস বলা হয়। কিন্তু আবারো এই ফুসফুসে সৃষ্টি হয়েছে দাবানল। দাউ দাউ করে জ্বলছে অ্যামাজন জঙ্গল। আধুনিক অগ্নি নির্বাপন সরঞ্জাম এবং দমকল বাহিনীর শতাধিক সদস্য দিন-রাত চেষ্টা চালাচ্ছে এই দাবানলকে নিয়ন্ত্রণে আনতে। কিন্তু কিছুতেই আগুনকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছে ব্রাজিল সরকার।
তাপমাত্রা আর বায়ু প্রবাহের দিক অনুকূলে না থাকায় আগুন কমার বদলে উল্টো বেড়ে যাচ্ছে। চলতি মাসের মাত্র প্রথম দশদিনেই নতুন করে অ্যামাজন বনের প্রায় ১০ হাজারটি নতুন জায়গায় দাবানল জ্বলতে দেখা যায়।
দেশটির একটি সরকারি হিসাবে জানা যায়, গত বছরের জুলাইয়ের তুলনায় এ বছর আগুন বেড়েছে ২৮ শতাংশ বেশি। এতে আবারও গত বছরের আগস্ট সেপ্টেম্বরের মতো ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এদিকে, বিশেষজ্ঞদের বরাতে কাতারের গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ব্রাজিলে শুষ্ক আবহাওয়া মাত্র শুরু হয়েছে। আর দাবানল যদি এখনই নিয়ন্ত্রণ করা না যায় তাহলে এর পরিস্থিতি ভয়াবহ হতে পারে। আর এতে বিশ্বের চিরহরিৎ বনের পাশাপাশি বহু বন্য প্রাণী হারিয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাবানল

১৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন