Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মগবাজার-মৌচাক ফ্লাইওভারে ১২০ কোটি টাকা দিচ্ছে সউদী আরব

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে আরো ১২০ কোটি টাকা (৫০ মিলিয়ন রিয়াল বা ১৫ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে সউদী আরব। মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে তেজগাঁও পান্থপথ লিংক রোড থেকে সোনারগাঁও হোটেল পর্যন্ত ৪৫০ মিটার নতুন ফ্লাইওভার নির্মাণ এবং প্রকল্পের ভৌত কাজের ব্যয় বৃদ্ধি পাওয়ায় ঋণের এই অর্থ ব্যয় হবে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শেরবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও সউদী ফান্ডের উপ-ব্যবস্থাপনা পরিচালক এম আহমদ আলঘানাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত, সউদী ফান্ডসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে এর আগে ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে ২০০ মিলিয়ন সউদী রিয়াল বা ৫৩ দশমিক ৩৪ মিলিয়ন ডলার অর্থায়ন করেছিল সউদী ফান্ড। নতুন করে ১৫ মিলিয়ন অর্থের মধ্যে ৩০ শতাংশ অনুদান হিসাবে এবং বাকি ৭০ শতাংশ অর্থ ২৫ বছরে ২ শতাংশ সুদে পরিশোধ করতে হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মোহাম্মদ মেজবাহউদ্দিন বলেন, সউদী আরব ও বাংলাদেশ পরস্পরের পরীক্ষিত বন্ধু। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী সফরের পর দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।
অনুষ্ঠানে জানানো হয়, সউদী ফান্ড বাংলাদেশের উন্নয়নে দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধপ্রতীম উন্নয়ন সহযোগী। ১৯৭৫ সাল থেকে সংস্থাটি বাংলাদেশের উন্নয়ন কর্মকা-ে বিশেষত সড়ক পরিবহন, বিদ্যুৎ ও স্বাস্থ্য খাতের উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান করে আসছে। ১৯৯১ সালের এপ্রিলে প্রলয়ঙ্কারী ঘুর্ণিঝড়ের পর সউদী ফান্ড অবকাঠামো উন্নয়নে ৪০০ মিলিয়ন সউদী রিয়াল অনুদান সহায়তা দেয়। সউদী ফা-ের আর্থিক সহায়তায় ১০টি প্রকল্পের বাস্তবায়ন সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মগবাজার-মৌচাক ফ্লাইওভারে ১২০ কোটি টাকা দিচ্ছে সউদী আরব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ