Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সুন্দরগঞ্জে তিস্তার ভাঙ্গন শুরু দিশেহারা মানুষ

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৩:৫৩ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তার ভাঁঙ্গন শুরু হয়েছে। দিশেহারা হয়ে পড়েছেন ভাঙ্গনের হুমকির মুখে থাকা মানুষজন। প্রতি বছর নদী ভাঁঙ্গন দেখা দিলেও মোকাবেলা করতে না পাড়ায় তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। গত এক সপ্তাহের ভাঁঙ্গনে শতাধিক বসত বাড়িসহ হাজার হাজার হেক্টর জমি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। ভাঁঙ্গনের মুখে পড়েছে আরও হাজার হাজার বসতবাড়ি, আবাদি জমি, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠানসহ গুরুত্বপুর্ণ স্থাপনা। ভয়াবহ বন্যার ধকল সেরে উঠতে না উঠতেই উপজেলার হরিপুর ইউনিয়নের কানিচরিতাবাড়ী, মাদারীপাড়া, পাড়াসাদুয়া ও বেলকা ইউনিয়নের বেলকা নবাবগঞ্জ ও কিশামত সদরে তিস্তার লাগামহীন ভাঁঙ্গন চরবাসীকে নাকাল করে তুলেছে। প্রতিবছর নদী ভাঁঙ্গনে উপজেলার আবাদীজমি কমে যাওয়ায় অসংখ্য মানুষ নিঃস্ব হয়ে পড়ছে। আতঙ্কিত করে তুলেছে তিস্তার দুই পাড়ের মানুষকে। ভাঁঙ্গনের কারণে প্রতিনিয়ত ঘরবাড়ি সরিয়ে অন্যত্র সরে যাওয়া যেন চরবাসীর জন্য অসহনীয় কষ্ট হয়ে দাঁড়িয়েছে। হরিপুর ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মিন্টু জানান, হরিপুরের কাশিম বাজার এলাকায় নদী ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলছেন ধীর গতিতে।
উপজেলা নির্বাহী অফিসার কাজী লুতফুল হাসান জানান, ভাঙ্গন অব্যাহত রয়েছে। নদী ভাঙ্গনের তথ্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন