Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাথমিক ও জেএসসি পরীক্ষা বাতিল করার দাবি অভিভাবক ঐক্য ফোরামের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৬:২৯ পিএম

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। বৃহস্পতিবার সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, মহামারি থেকে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শ্রেণিতে যথাযথ পাঠদান ও সিলেবাস শেষ করতে না পারায় অপ্রয়োজনীয় ও শিশুর মেধা বিকাশের অন্তরায়। নির্যাতনমূলক ৫ম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও ইবতেদায়ি এবং জেএসসি-জেডিসি পরীক্ষা এ বছর বাতিল করে স্কুলে বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের উপরের শ্রেণিতে তোলার ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানায় ঐক্য ফোরামের সভাপতি মোঃ জিয়াউল কবির দুলু।

বিবৃতিতে তিনি বলেন, বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের মতে সারাদেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ৮০ ভাগ কমে আসবে আগামী ডিসেম্বর-জানুয়ারিতে। করোনা ভ্যাকসিন পাওয়া যাবে জানুয়ারিতে। এ অবস্থায় স্কুল-কলেজ খুলে দিয়ে পাবলিক পরীক্ষা আয়োজন করলে আমাদের সন্তানরা ঝুঁকির মধ্যে পড়বে। এছাড়া পিইসি এবং জেএসসি পরীক্ষায় প্রায় ৫০ লাখ পরীক্ষার্থী রয়েছে। এ দুটো পরীক্ষা চলাকালে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না। এ বিশাল কর্মযজ্ঞে রাষ্ট্রের বিপুল শ্রমঘণ্টা নষ্ট হবে ও অর্থের অপচয় ঘটবে। এ পরীক্ষা দু’টির সনদ কোন কাজে আসবে না। তাই এ বছর বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়ার স্কুল সার্টিফিকেট পরীক্ষা বাতিল করার জোর দাবি জানাচ্ছি।



 

Show all comments
  • Mr hasan ১৩ আগস্ট, ২০২০, ৮:৩৯ পিএম says : 0
    সহমত পোষণ করছি ।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ