Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘খেলা বাতিল সঠিক সিদ্ধান্ত’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৭:৩৪ পিএম

জাতীয় ফুটবল দলের ব্রিটিশ কোচ জেমি ডে বলেছেন, ‘বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলের খেলা বাতিল করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি), এটা সঠিক সিদ্ধান্ত। তবে এতে আমি কিছুটা হতাশ।’ বুধবার এএফসি চিঠির মাধ্যমে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানায়, কাতার বিশ্বকাপ ও চায়না এশিয়ান কাপ বাছাইয়ের অক্টোবর ও নভেম্বরের ম্যাচগুলো স্থগিত করা হলো। এই ম্যাচগুলো ২০২১ সালে আয়োজন করা হবে। মূলত এশিয়ার দেশগুলোতে করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে আন্তর্জাতিক ভ্রমনের উপর বিধিনিষেধসহ ফ্লাইট জটিলতা থাকায় ফিফার অনুমোদনক্রমে এএফসি বাছাইয়ের ম্যাচগুলো স্থগিত করেছে। এএফসির এ ঘোষণার পরপরই স্থগিত করা হয় জাতীয় ফুটবল দলের প্রস্তুতি ক্যাম্প। ম্যাচ স্থগিত ঘোষণার পরের দিন বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় বাংলাদেশ দলের কোচ জেমি ডে বলেন,‘ খেলাগুলো বাতিল করা হয়েছে। স্বভাবতই এই সিদ্ধান্তে কিছুটা হতাশ হয়েছি। তবে আমি মনে করি এটি সঠিক সিদ্ধান্ত।’ তিনি যোগ করেন,‘সবার আগে খেলোয়াড়দের স্বাস্থ্য এবং সুরক্ষা। এখন আমাদের নতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে। আসন্ন ২০২১ সালে আমাদের কিছু ভালো খেলা থাকবে। ওই খেলাগুলোতে জয় পেতে পারি, এ লক্ষ্য নিয়েই প্রস্তুত হতে হবে।’

এদিকে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের বাকি চার ম্যাচকে সামনে রেখে গত ৫ আগস্ট জাতীয় দলের ক্যাম্প শুরু করেছিল বাফুফে। তবে ক্যাম্প শুরুর আগেই খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা করানো হয়। তিন ধাপে (৫, ৬ ও ৮ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩০ জন খেলোয়াড় ও ৬ কর্মকর্তার কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছিল। ওই পরীক্ষার ফলে ৩০ ফুটবলারের মধ্যে ১৮ জনের এবং একজন সহকারী কোচের করোনা পজিটিভ এসেছিল। তবে অধিক নিশ্চিত হওয়ার জন্য পরবর্তীতে ১০ আগস্ট প্রভা হেলথ ও আইসিডিডিআরবি’র মাধ্যমে পুনরায় ৩৬ জনের দুইবার করে করোনা পরীক্ষা করায় বাফুফে। ১২ আগস্ট প্রকাশিত ফলে জানা যায় এদের মধ্যে ২৬ জনের ফলাফল নেগেটিভ এসেছে। পজেটিভ ফলাফল এসেছে ৭ জনের। আর দুই রকম ফল আসে তিন ফুটবলারের। ফলে তাদেরকে সতর্কভাবে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেয় দেশের ফুটবলের অভিভাবক সংস্থা। আর যেসব ফুটবলার, কর্মকর্তা ও স্টাফ করোনা আক্রান্ত রয়েছেন তাদের চিকিৎসা বাফুফের তত্ত্বাবধানেই করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন