Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুক এজেন্টের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৮:৩৪ পিএম

ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের স্থানীয় এজেন্টের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। বৃহষ্পতিবার (১৩ আগস্ট) এ মামলা করা হয়।

চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লি. ভ্যাটে নিবন্ধন গ্রহণ করে। যার বিন- ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা।

একটি অভিযোগের সূত্রে এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা দেখতে পায়, উক্ত নিবন্ধিত স্থানে প্রতিষ্ঠানটির কোন কার্যক্রম বা অস্তিত্ব নেই। ভ্যাট আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোন নোটিস দেয়া হয়নি।

অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা দেখতে পান, এই এজেন্ট তিন মাস পূর্বে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোন রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি থেকে কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি।

ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট ইতোমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের নিকট থেকে ১৯৮টি চালানে ৬ দশমিক ২২ কোটি টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫ শতাংশ হারে ৯৩ দশমিক ৩২ লাখ টাকার ভ্যাট কর্তন করেছে।

ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না করায় তাদের হাতে থাকা সরকারের ৯৩ দশমিক ৩২ লাখ টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।

এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিরেকে অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়। মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানটি আরও অনিয়মের সাথে জড়িত কিনা তা খতিয়ে দেখছে ভ্যাট গোয়েন্দা সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ