Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন মো. সহিদুল ইসলাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৯:০৬ পিএম

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের মহাব্যবস্থাপক মো. সহিদুল ইসলাম। বুধবার (১২ আগস্ট) এক কর্মচারী নির্দেশে তাঁকে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি প্রদান পূর্বক খুলনা অফিসে বহাল করা হয়েছে। বৃহষ্পতিবার (১৩ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে।

সহিদুল ইসলাম বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজবিজ্ঞান বিষয়ে অনার্স ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ে এমবিএ ডিগ্রী অর্জন করেন।

ইসলাম ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। সুদীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের তৎকালীন ব্যাংকিং কন্ট্রোল ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, কৃষি ঋণ বিভাগ, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট এন্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ ১ ও ২, আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগসহ বরিশাল অফিস এবং সর্বশেষ ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন ডিপার্টমেন্টের দায়িত্ব পালন করেন। এছাড়াও ইসলাম বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদান সমিতি লি., ঢাকা-এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাষ্ট্র, ভারত, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক


আরও
আরও পড়ুন