Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার প্রভাব কাটিয়ে রাজস্ব আয়ে গতি ফিরছে: এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ৯:২০ পিএম

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, করোনার কারণে রাজস্ব আদায় বাধাগ্রস্থ হবে না। তিনি বলেন, এনবিআর টাকার অংকের রাজস্বের লক্ষ্যের পেছনে ছুটছে না বরং রাজস্ব আহরণ ব্যবস্থার সংস্কারের কাজ চলছে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) ঢাকা কাস্টমস হাউজে প্যাসেঞ্জার ব্যাগেজ সিস্টটেম অটোমেশন অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠাতে তিনি এ সব কথা বলেন।

এ সময় ঢাকা বিমানবন্দরের যাত্রীদের ব্যাগেজ বিধিমালার পুরো সেবা অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান। এর ফলে অবৈধ বা শুল্ক ফাঁকি দিয়ে আনা পণ্যের পরবর্তী ব্যবস্থাপনা আরো স্বচ্ছ হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান। ঢাকা কাস্টমসের নিজস্ব ব্যবস্থাপনায় নতুন এ সফটওয়্যার চালু করা হলো। পরে ঢাকা কাস্টমস হাউজ জানায়, করোনার প্রভাব কাটিয়ে বাড়ছে রাজস্ব আয়।

চলতি বছরের মার্চ এপ্রিলের মন্দা কাটিয়ে জুনে ঢাকা কাস্টমসের রাজস্ব আদায় হয়েছে ৩শ’ ৪২ কোটি টাকা যা ২০১৯ এর জুন মাসের চেয়ে ৭৭ কোটি টাকা বেশি। আর গেল জুলাইয়ে ঢাকা কাস্টমসে রাজস্ব এসেছে ৪শ' ৪৩ কোটি টাকা। আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, চলমান সংস্কার বাস্তবায়ন হলে টাকার অংকে রাজস্ব আয় এমনিতেই বাড়বে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা কাস্টম হাউজের কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন, অতিরিক্ত কমিশনার কাজী তৌহিদা আখতার এবং মো. তাসনিমুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর চেয়ারম্যান


আরও
আরও পড়ুন