Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নোয়াখালীর মাছ ঘাট কর্মচঞ্চল

মেঘনায় ইলিশ মৌসুম শুরু

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

সরকারের নির্ধারিত সময়সীমা অতিবাহিত হবার পর করোনাভীতি উপেক্ষা করে নোয়াখালীর দক্ষিণাঞ্চলীয় মেঘনায় পুরোদমে ইলিশ মৌসুম শুরু হয়েছে। এখানকার মাছ ঘাটগুলোতে কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে। সারি সারি মাছধরা নৌকা ট্রলার মেঘনা নদী ও সাগরে যাতায়াত শুরু করেছে। এক কথায় নোয়াখালীর উপক‚লীয় ও দ্বীপাঞ্চলে প্রাণ চাঞ্চল্যতা ফিরে এসেছে।

জেলার দক্ষিণাঞ্চলে মেঘনায় ইলিশে মৌসুমকে কেন্দ্র করে এখানকার ৪০ হাজার জেলে পরিবারসহ অন্তত ৭০ হাজার পরিবারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। সাগরে মাছধরার সরকারি বিধিনিষেধ সময়সীমা অতিক্রম ও করোনাভীতি উপেক্ষা করে হাজার হাজার জেলে ব্যস্ত হয়ে পড়েছে। মেঘনার কয়েকটি মাছঘাট ঘুরে দেখা গেছে, সর্বত্র খুশির আমেজ। দেশের বিভিন্ন স্থানের ব্যবসায়ী ও আড়তদারদের জেলার দক্ষিণাঞ্চলে আানাগোনা বৃদ্ধি পেয়েছে।

হাতিয়ার চেয়ারম্যান ঘাট, বাংলাবাজার ঘাট, সূর্যমুখী ঘাট, কাজির বাজার ঘাট, তমরদ্দিঘাট, নিঝুমদ্বীপের নামার বাজার ঘাট, ব্রীজবাজার ঘাটসহ ১৫টি মাছঘাটে ইলিশ আমদানি শুরু হয়েছে। জেলে সূত্রে জানা গেছে, গত কয়েকদিন যাবত জালে আশাতীত মাছ লাগছে না। তবে বৃষ্টিপাত হলে সমুদ্র থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ মেঘনায় আসবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ইলিশ মৌসুমে এ অঞ্চলে শত কোটি টাকা লেনদেন হয়। এখানকার ইলিশ দেশের বিভিন্ন স্থান ছাড়াও ভারতেও রফতানি হয়ে আসছে। ইলিশ মৌসুমের সুবাদে নোয়াখালীর হাটবাজারে আমদানি শুরু হয়েছে। তবে আকারে ছোট হওয়ায় জেলেরাও হতাশ। পাঁচ থেকে সাতশ’ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ কেজি ৬-৭শ’ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া এককেজি ওজনের হাতে গোনা কিছু ইলিশ কেজি নয়শ’ থেকে এক হাজার টাকা কেজি বিক্রি হচ্ছে।

হাতিয়া চেয়ারম্যান ঘাটের আড়তদার আবদুর রহমান ইনকিলাবকে জানান, ইলিশ মৌসুম শুরুতে জেলেদের জালে তেমন একটা মাছ ধরা পড়ছে না। তবে আগামী দুই সপ্তাহের মধ্যে পরিস্থিতি উন্নতি হতে পারে। তিনি বলেন, ঝাটকা ধরা নিষিদ্ধ থাকায় গত বছর বিপুল পরিমাণ ইলিশ ধরা পড়েছে। এবারও আশাতীত ইলিশ ধরা পড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৪ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন