Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য কোটা বরাদ্দের বিরুদ্ধে রায় গুজরাট হাইকোর্টের

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৪ এএম, ৫ আগস্ট, ২০১৬

ইনকিলাব ডেস্ক
ভারতের গুজরাট রাজ্যে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির (ওবিসি) জনগোষ্ঠির জন্য বরাদ্দ ১০ শতাংশ চাকরি কোটাকে অবৈধ বলে রায় দিয়েছে রাজ্যটির হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার এ রায় দেয়া হয়। রায়ে আদালত বলেছে, এ ধরনের কোটা বরাদ্দ করা অসাংবিধানিক এবং বেআইনি। প্রধান বিচারপতি আর সুভাশ রেড্ডির নেতেৃত্বে আদালতের পূর্ণাঙ্গ বেঞ্চের রায় এটি।
এই মুহূর্তে গুজরাটে নিজেদের অধিকারের জন্য আন্দোলন করছে হিন্দু শ্রেণি প্রথার কারণে বঞ্চিত ও নিগৃহীত প্যাটেল সম্প্রদায়ের মানুষ। তাদের আন্দোলন দমনে সরকার উদ্যোগ নেয় ও বিসি’র মাধ্যমে ১০ শতাংশ চাকরি কোটা বরাদ্দ দেয়ার। এতে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া গোষ্ঠিটি কিছুটা উপকৃত হতে পারতো। তবে আদালতের রায়ের কারণে এ উদ্যোগ ধাক্কা খেল। আদালত বলছেন, সাংবিধানিকভাবে নির্ধারিত মোট ৫০ শতাংশ কোটার ইতোমধ্যে বিভিন্নভাবে সাড়ে ৪৯ শতাংশ পূর্ণ হয়ে আছে। নতুন করে আরো ১০ শতাংশ আরোপ করা হলে তা সংবিধানের লংঘন হবে। এদিকে প্যাটেলদের পক্ষ থেকে সরকারের উদ্যোগ এবং আদালতের রায়কে সরকারের দেখানো ‘ললিপপ’। সূত্র: লাইভমিন্ট।













 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য কোটা বরাদ্দের বিরুদ্ধে রায় গুজরাট হাইকোর্টের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ