Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন তৈরি করবে আর্জেন্টিনা ও মেক্সিকো

১০ কোটি ডোজ কিনতে ব্রাজিলের চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:০১ এএম


আর্জেন্টিনা ও মেক্সিকো লাতিন আমেরিকার বেশিরভাগ দেশগুলোর জন্য ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার সাথে মিলে অক্সফোর্ডের সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি করবে। বুধবার আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই প্রকল্পের সাথে জড়িত সংস্থার কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে এই তথ্য জানিয়েছেন। এদিকে, ভ্যাকসিনের ১০ কোটি ডোজ পাওয়ার জন্য আস্ট্রাজেনেকার সাথে চুক্তি করেছে ব্রাজিল।

জানা গেছে, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে এ নিয়ে বায়োটেকনোলজি বিষয়ক কোম্পানি এমএবেক্সিয়েন্স-এর মধ্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির অধীনে ১৫ কোটি ডোজ টিকা উৎপাদন করা হবে প্রাথমিক পযায়ে। এসবই সরবরাহ দেয়া হবে ব্রাজিল বাদে লাতিন আমেরিকার অন্য দেশগুলোতে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট বলেছেন, লাতিন আমেরিকার জন্য টিকা উৎপাদন করা হবে আর্জেন্টিনা ও মেক্সিকোতে।

এর ফলে এ অঞ্চলের দেশগুলোতে সময়মতো এবং কার্যকরভাবে পৌঁছে দেয়া যাবে এই টিকা। পরে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এব্রার্ড টুইটারে বলেছেন, আর্জেন্টিনার প্রেসিডেন্ট ফার্নান্দেজ এবং মেক্সিকোর প্রেসিডেন্ট আঁন্দ্রে ম্যানুয়েল লোপেজ অব্রাড এই চুক্তি সাক্ষর করেছেন। তিনি বলেন, এই ভ্যাকসিনের ২৫ কোটি ডোজ উৎপাদন করতে পারেন তারা। ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী অ্যাস্ট্রাজেনেকা আর্জেন্টিনায় দীর্ঘকাল ধরেই কাজ করছে। সংস্থাটি ভ্যাকসিন উৎপাদনের জন্য মেক্সিকান বিলিওনিয়ার কার্লোস সিøমের ফাউন্ডেশনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। অক্সফোর্ডের এই ভ্যাকসিন গবেষণা তৃতীয় পর্যায়ে রয়েছে এবং ২০২১ সালের প্রথম দিকেই বিতরণ করা হবে বলে আশা করা হচ্ছে। বৃহস্পতিবার মেক্সিকো আরও বিশদ সরবরাহ করবে বলে মন্তব্য করেছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এব্রার্ড। তিনি সিøম ফাউন্ডেশনকে অর্থায়নের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে, আস্ট্রাজেনেকার সাথে আগে চুক্তি থাকলেও ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবার নতুন করে ৩৬০ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছেন। এর ফলে প্রতিষ্ঠানটি ব্রাজিলকে প্রায় ১০ কোটি করোনার ভ্যাকসিন সরবরাহ করবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই ভ্যাকসিন এরইমধ্যে সফলতা দেখিয়েছে। মানবদেহে সফলভাবে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলছে। তাই এই ভ্যাকসিন পুরোপুরি কার্যকর হিসেবে নিবন্ধিত হলেই ব্রাজিল এই ভ্যাকসিনের সরবরাহ পেতে শুরু করবে। নতুন এ চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে আস্ট্রাজেনেকা। সূত্র : রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

১৬ জানুয়ারি, ২০২১
১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ