Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

মার্কিন নির্বাচনে অংশগ্রহণ করার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১২:৫১ পিএম

আসন্ন মার্কিন নির্বাচনে কমলা হ্যারিসের অংশগ্রহণের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যেটিক পদপ্রার্থী জো বাইডেনের ‘রানিং মেট’ কমলা হ্যারিসের নির্বাচনের অংশ নেয়ার কোনো যোগ্যতাই নেই বলে মন্তব্য করেছেন ট্রাম্প। এ নিয়ে ডেমোক্র্যাটের নীতি নির্ধারকরা আরও যাচাই-বাছাই করবেন বলে আশা করেন ট্রাম্প।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসের নির্বাচনে অংশগ্রহণের যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেন ট্রাম্প।
এ নিয়ে ট্রাম্প বলেন, আমি আজ শুনেছি তার নির্বাচনে অংশগ্রহণের যোগ্যতা নেই। আমি জানিনা এটি সত্য কিনা। আমার মনে হয় ডেমোক্র্যাটরা বিষয়টির সত্যতা যাচাই করবে।

জানা গেছে, ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ১৯৬৪ সালের ২০ অক্টোবর জন্মগ্রহণ করেন। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের আইনের একজন অধ্যাপক মার্কিন নির্বাচনে কমলা হ্যারিসের অংশগ্রহণের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।
মার্কিন সংবিধান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অথবা ভাইস প্রেসিডেন্ট হতে হলে জন্মসূত্রে মার্কিন নাগরিক হতে হবে। আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মার্কিন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে আলোচনা-সমালোচনার জন্ম দেন ট্রাম্প। মার্কিন সংবিধান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অথবা ভাইস প্রেসিডেন্ট হতে হলে জন্মসূত্রে মার্কিন নাগরিক হতে হবে। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ১৯৬৪ সালের ২০ অক্টোবর জন্মগ্রহণ করেন।

বুধবার (১২ আগস্ট) সবাইকে চমকে দিয়ে কমলা হ্যারিসকে নিজের রানিং মেট ঘোষণা করেন বাইডেন। বাইডেন যদি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন, তবে কমলা হবেন ভাইস প্রেসিডেন্ট।
আর এই নির্বাচনের প্রেসিডেন্ট ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হচ্ছে ডেমোক্র্যোটের জো বাইডেনকে। আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ