Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

আমিরাতের পর বাহরাইনও ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ৪:৩৬ পিএম

সংযুক্ত আরব আমিরাতের পর এবার বাহরাইনও ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করবে বলে জানা গেছে। ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি এ কথা জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার দেশটির পাবলিক ব্রডকাস্টিং এজেন্সি (কেএএন) এ খবর প্রকাশ করেছে।
তবে উভয় দেশের মধ্যে কবে নাগাদ চুক্তি সই হবে সে বিষয়ে কিছু জানায়নি ওই সূত্রটি। বাহরাইন এবং ইসরায়েলও এ বিষয়ে কোনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।
এর আগে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বৃহস্পতিবার ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত পুরোপুরি কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে সম্মত হয়।
সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যকার ওই চুক্তি অনুযায়ী, অধিকৃত পশ্চিম তীরের অংশ সংযুক্তির পরিকল্পনা আপাতত ‘স্থগিত’ রাখবে তেলআবিব। এসময় আরব এবং মুসলিম বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক স্থাপনের প্রচেষ্টা অব্যাহত রাখবে তেলআবিব।

এটি ইসরায়েলের সঙ্গে তৃতীয় কোন আরব রাষ্ট্রের শান্তি চুক্তি। এর আগে মিশর ১৯৭৯ সালে এবং জর্ডান ১৯৯৪ সালে ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করে।
সামনের দিনগুলোতে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা বিনিয়োগ, পর্যটন, সরাসরি ফ্লাইট, নিরাপত্তা, টেলিযোগাযোগ, জ্বালানি, স্বাস্থ্য, সংস্কৃতি সহ নানা বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি করার জন্য বৈঠকে বসবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাহরাইন

১৩ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ