Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাজ্য ৯ কোটি ডোজ ভ্যাকসিন পেতে চুক্তি করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ৭:৩৭ পিএম

৯ কোটি ডোজ ভ্যাকসিন পেতে চুক্তি করলো যুক্তরাজ্য।এই ভ্যাকসিন তৈরি করবে বেলজিয়াম ফার্মেসিউটিক্যাল কোম্পানি জেনসেন আর মার্কিন কোম্পানি নোভ্যাক্স। -বিবিসি, দ্য গার্ডিয়ান

এই নিয়ে যুক্তরাজ্য ৬টি পরীক্ষামূলক ভ্যাকসিনের ব্যাপারে চুক্তি করলো। সব মিলিয়ে ৩৪ কোটি ডোজ ভ্যাকসিনের জন্য চুক্তি করেছে সাড়ে ৬ কোটি জনসংখ্যার যুক্তরাজ্য। অর্থাৎ যুক্তরাজ্যের প্রত্যেক নাগরিক কমপক্ষে ৫ ডোজ নিতে পারবেন। কোনও ভ্যাকসিনের দুই ডোজের বেশি প্রয়োজন হয় না। তবুও কোনও ঝুঁকি নিচ্ছে না ব্রিটিশরা। বেশিরভাগ ভ্যাকসিনই আসলে সফল হয় না, এই তত্ত্ব মাথায় রেখেই কাজ করছে ব্রিটিশ সরকার। তারা শেষ পর্যন্ত সবচেয়ে নিরাপদ আর কার্যকরটাকেই বেছে নেবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভ্যাকসিনের অগ্রিম মূল্য হিসেবে কত অর্থ দেয়া হয়েছে, তা অবশ্য জানা যায়নি। ব্রিটিশ সরকারের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ার কেট বিংহাম বিবিসিকে বলেন, আমরা এখনও জানি না, কোন ভ্যাক্সিনটা আসলে কার্যকর হবে? তাই আমরা কোনও ঝুঁকি নিচ্ছি না। খরচ হচ্ছে হোক। করোনা নিরাপত্তার সামনে আমরা অর্থকে গুরুত্ব দিতে চাচ্ছি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ