Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামের বন্ধ ৫টি দৈনিক পত্রিকা প্রকাশিত হচ্ছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২০, ১০:১৬ পিএম

একযোগে বন্ধ হয়ে যাওয়া চট্টগ্রামের ৫টি স্থানীয় দৈনিক পত্রিকা প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। শুক্রবার রাতে পত্রিকা অফিসে পুরোদমে কাজ শুরু হয়। ১৬ দিন পর পত্রিকা প্রকাশের খবরে খুশি পত্রিকাগুলোতে কর্মরত সাংবাদিক ও কর্মকর্তা কর্মচারীরা। সবার মাঝে স্বস্থি ফিরে এসেছে।
দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক রাতে ইনকিলাবকে বলেন, আজাদীতে এখন আর কোনো সমস্যা নেই। আমরা আবারও পত্রিকা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। আজাদীসহ ৫টি পত্রিকা প্রকাশিত হবে। কেন পত্রিকা বন্ধ করা হয়েছিল এবং কিভাবে আমরা আবার প্রকাশ করছি এ বিষয়ে পত্রিকাতেই আমাদের বিস্তারিত বক্তব্য থাকবে।
দৈনিক পূর্বকোণের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক মোরশেদ আলম বলেন, আমাদের সম্পাদকও পত্রিকা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন। আমরা সবাই কাজ করছি। তিনি বলেন, আমাদের চীফ রিপোর্টার নওশের আলী খানের নেতৃত্বে সিনিয়র সাংবাদিকরা সম্পাদকের সাথে দেখা করে পত্রিকা প্রকাশের অনুরোধ করেন। মূলত চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন কর্তৃক আজাদী সম্পাদকদের বাড়ি ঘেরাও করার ঘটনায় সম্মিলিত সিদ্ধান্তে ৫টি পত্রিকার প্রকাশনা বন্ধ রাখা হয়। আজাদী প্রকাশের স্দ্ধিান্ত হওয়ার পর বাকি পত্রিকাগুলোও প্রকাশের সিদ্ধান্ত নিয়ে কাজ শুরু করেছে।
দৈনিক আ্জাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর বলেন, আগামীকাল পত্রিকা বের করার জন্য আমরা কাজ করছি। অন্য পত্রিকাগুলোতেও কাজ শুরু হয়েছে বলে জেনেছি। তিনি বলেন, আমরা আমাদের পত্রিকার প্রকাশনা চালু করতে মালিক পক্ষের সাথে কথা বলেছি। ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতারাসহ অনেকে সম্পাদকদের সাথে কথা বলেছেন। একটি সমঝোতার ভিত্তিতে প্রত্রিকাগুলো প্রকাশিত হচ্ছে। তিনিসহ আজাদীতে কর্মরত যারা চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য তারা ইউনিয়ন থেকে সরে দাঁড়িয়েছেন বলেও জানান তিনি। তিনি বলেন, আমরা সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিয়েছি।
দৈনিক পূর্বকোণের সাংবাদিকরা জানান, তাদের সিইউজের সদস্যপদ প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সিইউজে আমাদের ইউনিটের কথা শুনেছে। কর্তৃপক্ষকে তো তারা কোনো ধরনের অসম্মান করেনি। তাদের বিরুদ্ধে আমাদের কোনো অভিযোগ নেই।
পূর্ণাঙ্গ ঈদ বোনাসের দাবিতে গত ২৯ জুলাই নগরীর ঘাটফরহাদবেগ এলাকায় দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে সিইউজে। পরদিন আরও দুই পত্রিকার সম্পাদকের বাড়ি ঘেরাও করার কর্মসূচিও দেওয়া হয়। তবে ২৯ জুলাই রাতেই সম্পাদকদের সিদ্ধান্তে আজাদীসহ চট্টগ্রাম থেকে প্রকাশি পাঁচ পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেওয়া হয়। পত্রিকা ৫টি হলো দৈনিক আজাদী, পূর্বকোণ, সুপ্রভাত বাংলাদেশ. দৈনিক পূর্বদেশ ও বীর চট্টগ্রাম মঞ্চ। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন