Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ভার্চুয়াল শুনানিতে সুখটান

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

ভারতের রাজস্থান হাইকোর্টের ভার্চুয়াল শুনানিতে বৃহস্পতিবার ভিডিও কলের মাধ্যমে অংশগ্রহণ করেছিলেন প্রবীণ আইনজীবী রাজীব ধাওয়ান। সেই শুনানি চলাকালীন সময়েই তাকে হুক্কায় টান দিতে দেখা যায়। তাতেই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। তোলপাড় সোশ্যাল মিডিয়াও।
হাইকোর্টের সেই শুনানিতে বক্তব্য রাখছিলেন আরেক প্রবীণ আইনজীবী কপিল সিব্বাল। তার কথা মন দিয়ে শুনছিলেন বাকি দুই আইনজীবী। আচমকা মামলার কাগজ নিজের মুখের দিকে টেনে নেন রাজীব ধাওয়ান। তার নিচে লুকিয়ে টান দেন হুক্কায়। তবে কাগজের ফাঁক দিয়ে হুক্কার ধোঁয়া বের হয়ে চারদিকে ছড়িয়ে পড়তে থাকে। ভাবলেশহীন মুখে বসেই ছিলেন বাকি দুই আইনজীবী। শেষ পর্যন্ত বক্তব্য দিয়ে যান কপিল সিব্বল। তবে ধাওয়ানের সুখটান তাড়াতাড়ি শেষ হয়নি। শেষের মুহ‚র্তে কাগজ সরতেই দেখা যায় তার প্রিয় হুক্কাটি। টুইটারে এই ভিডিও ছড়িয়ে পড়তেও বেশি সময় লাগেনি।
লকডাউনের সময় থেকেই ভার্চুয়াল শুনানির পথ বেছে নিয়েছে রাজস্থান হাইকোর্ট। তাতে শুধু রাজীব ধাওয়ানই নয়, অনেকেই এভাবে হালকামেজাজে ভিডিও কনফারেন্সে হাজির হচ্ছেন। কেউ বাড়ির পোশাকেই অনলাইন হতে শুরু করেছেন। কেউ আবার আরামে গা এলিয়ে শুনানিতে অংশ নিচ্ছেন। এই প্রসঙ্গে গত ১৫ জুন নির্দেশনা দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। জানানো হয়েছিল, ভার্চুয়াল শুনানি চলাকালীন আইনজীবীদের যথাযথ পোশাকে ক্যামেরার সামনে থাকা উচিত। কোনও অপ্রীতিকর ছবি তুলে ধরা উচিত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন