Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্ষমতায় থাকতে ডিজিটাল নিরাপত্তা আইন সরকারের হাতিয়ার

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ক্ষমতায় টিকে থাকতে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে ‘হাতিয়ার’ হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি এই আইন বাতিলের দাবি জানিয়ে বলেন, চলতি বছরের প্রথম ছয় মাসেই জিজিটাল নিরাপত্তা আইনে ১৫৩ জন মানুষের বিরুদ্ধে মামলা করে হয়রানি করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার ভয়ে আজ জাতির কণ্ঠ রুদ্ধ। বিএনপি শুরু থেকেই বলে এসেছে এই আইন সংবিধান বিরোধী এবং এটা আইন জনগণের কন্ঠরোধ করার জন্য সরকারের হাতিয়ার। তারা ক্ষমতায় টিকেজ থাকার জন্য এই আইন করেছে। অবিলম্বে এই আইনটি বাতিল করা উচিৎ এবং জনগণের চিন্তা-ভাবনা, তার স্বাধীনতার প্রকাশকে নিশ্চিত করতে হবে। গতকাল শুক্রবার ভার্চুয়াল মাধ্যমে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
বিএনপি ক্ষমতায় গেলে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হবে জানিয়ে দলটির মহাসচিব বলেন, যে সমস্ত আইন মানুষের অধিকারকে খর্ব করে, মানুষের স্বাধীনতার চেতনার যে বিষয়গুলো ছিলো বাক স্বাধীনতা, চিন্তার স্বাধীনতা সেগুলোকে খর্ব করে, হরণ করে। অবশ্যই আমরা রাষ্ট্র পরিচালনায় দায়িত্ব যদি পাই কোনো সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে আমরা সেগুলোকে অবশ্যই বাতিল করবো।

এই আইন কোনো বিচ্ছিন্ন বিষয় নয় মন্তব্য করে তিনি বলেন, দেশে চলমান মানবাধিকার লঙ্ঘন ও মতপ্রকাশের স্বাধীনতা হরণ প্রক্রিয়ারই একটা অংশ। যখনই কোনো সরকার কর্তৃত্ব পরায়ন হয়ে উঠে, স্বৈরাচারী হয়ে উঠে, ফ্যাসিবাদী রাষ্ট্র পরিণত করতে চায় তখনই প্রথম আঘাত হানে সংবাদ প্রকাশ, মত প্রকাশের স্বাধীনতা, বাক স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতার ওপর। একই সঙ্গে সোশ্যাল মিডিয়াকে দমন করা। সেটাই এই সরকার অত্যন্ত পরিকর্পিতভাবে, অত্যন্ত নিষ্ঠার সঙ্গে, সচেতনতার সঙ্গে করে চলেছে। এই অবস্থা থেকে উত্তরলে গণতন্ত্র ফিরিয়ে আনতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবানও জানান মির্জা ফখরুল।

বিএনপির এই নেতা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলোর মূল অভিযোগ হলো, ব্যক্তির মানহানি, আক্রমণাত্মক মিথ্যা বা ভীতি প্রদর্শন কিংবা রাষ্ট্রের তথ্য-উপাত্ত প্রেরণ, প্রকাশ করা, ভাবমূর্তিক্ষুন্ন করা। অথচ এই সরকারের মন্ত্রী-এমপিরা প্রতিনিয়ত কিভাবে বিরোধীদলীয় কিংবা ভিন্নমতাবলম্বীদের সম্মানহানি করছে, কিভাবে আক্রমণাত্মকভাবে মিথ্যা তথ্য প্রকাশ করছে, কিভাবে ভয়ভীতি প্রদর্শন করছে। এই সরকারের মন্ত্রী-এমপি-আমলা-পুলিশের লুটপাট কিভাবে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনামক্ষুন্ন করছে। এ সরকারের নেতাকর্মীদের করোনা সার্টিফিকেট বিক্রির কারণে ইতালিতে বাংলাদেশ থেকে আগত কোন ব্যক্তিকে এখন প্রবেশ করতে দেয়া হচ্ছে না, নিউ ইয়র্ক টাইমসে নেতিবাচক প্রবন্ধ হয় বাংলাদেশকে নিয়ে, মানবাধিকার লঙ্ঘনের শীর্ষ দেশগুলোতে বাংলাদেশ উঠে আসে শীর্ষে। এসবের জন্য বাংলাদেশের ভাবমূর্তি ও সুনামক্ষুন্নের জন্য তাহলে ডিজিটাল নিরাপত্তা আইন কিংবা মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী কর্মকান্ড বা সংবিধান লঙ্ঘনের দায়ে কি এই সরকারের কর্তাব্যক্তিরা দন্ডিত হবেন না বা তাদেরকে দায়ী করা সম্ভব হবে না? সরকার কী কোনো ভাবে দায় এড়াতে পারেন।

মানবাধিকার সংস্থাসমূহের তথ্য তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, চলতি বছরের প্রথম ছয় মাসে মোট ১০৮টি মামলায় ২০৪ জন আসামী। তাদের মধ্যে সাংবাদিক ৪৪ জন, আর অন্যান্য পেশায় কর্মরত ও সাধারণ মানুষ ১৬০ জন। গত বছর এই আইনে মামলা হয়েছে ৬৩টি, ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন ও আইসিটি অ্যাক্ট মিলিয়ে মামলা হয়েছে ৭১টি।



 

Show all comments
  • Kazi Saiful ১৫ আগস্ট, ২০২০, ৪:১৪ এএম says : 0
    প্লিজ কাদবেনা না, জাতি আপনাদের দিকেই তাকিয়ে আছে
    Total Reply(0) Reply
  • Shilpi Islam ১৫ আগস্ট, ২০২০, ৪:১৪ এএম says : 0
    আমি বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হলেও এই সরকারের প্রতি প্রচন্ড ক্ষোভ প্রকাশ করছি। আমরা সবাই আছি আপনাদের সাথে। দেখতে চাই এই সরকার আর কতদিন এদেশের পুলিশ বাহিনীর উপর নির্ভরশীল হয়ে থাকতে পারে।
    Total Reply(0) Reply
  • Md Monfassir Hasan Jolpikar ১৫ আগস্ট, ২০২০, ৪:১৫ এএম says : 0
    জুলুম কারীর জুলুম যেত বেরে যায় ততই তার ধংসের সময় ঘনিয়ে যায় শুধু সময়ের ব্যবধানে থেকে যায়
    Total Reply(0) Reply
  • Mukti Ahemed ১৫ আগস্ট, ২০২০, ৪:১৫ এএম says : 0
    রাত যতই গভীর হয় ভোর ততো নিকটবর্তী হয় আধার একদিন কেটে যাবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Shahin Talukder ১৫ আগস্ট, ২০২০, ৪:১৫ এএম says : 0
    বিনম্র শ্রদ্ধা হে মহান নেতা.. কাঁদছি আমি! কাঁদছি কেনো? সত্যি তোমার জানতে হবে? বুঝলে বুঝি ছল করেছি! ঠিক ধরেছো। একটু না হয় মিথ্যে হলো - ধুলোবালির অংশটুকু। সত্যি পিতা, কাঁদছি আমি সন্তাপে নয়, লক্ষ্যভেদের ব্যর্থতাতেই উথোলপাথাল জলের ধারা সেই হুতাশেই কান্না যতো, কাঁদছি আমি।..
    Total Reply(0) Reply
  • EkramHossain Biman Arabi ১৫ আগস্ট, ২০২০, ৪:১৬ এএম says : 0
    You can try to keep you alive forever but Allah has kept a limitation for you and you can't cross the limit. So don't cry 99 percent people are crying but nobody mean the present devils don't hearing that cry. This bloody domination will be finished very soon.
    Total Reply(0) Reply
  • Muhammed Washim ১৫ আগস্ট, ২০২০, ৪:১৬ এএম says : 0
    তবুওত আপনাদের শিক্ষা হলনা
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ১৫ আগস্ট, ২০২০, ৪:১৮ এএম says : 0
    আপনারাও ক্ষমতায় গেলে এই একই হাতিয়ার ব্যবহার করবেন।
    Total Reply(0) Reply
  • সীমা ১৫ আগস্ট, ২০২০, ৭:১২ এএম says : 0
    100 ভাগ সত্য কথা বলেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন