Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

মানুষের জন্য সবটুকু উজাড় করে দেব

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ৫০ হাজার বার পবিত্র কোরআন খতম ও দোয়া মাহফিলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মানুষের ভাগ্য পরিবর্তন করতে সাধ্যের সবটুকু উজাড় করে দিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, এ দেশে সব মানুষ যেন নিরাপদে থাকতে পারে, সব মানুষ সুন্দরভাবে বাঁচতে পারে, ন্যায়পরায়ণতা যেন সৃষ্টি হয়।

গতকাল ৫০ হাজার বার পবিত্র কোরআন খতম এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে অনুষ্ঠিত এ দোয়া মাহফিলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়তে ১৫ আগস্টের শোক বুকে নিয়ে কাজ করছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মানুষ একটা শোক সইতে পারে না। আর আমরা কী সহ্য করে আছি। শুধু একটা চিন্তা করে যে, এই দেশটা আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন করে দিয়ে গেছেন। তিনি (বঙ্গবন্ধু) দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করতে চেয়েছিলেন। আমার যতটুকু সাধ্য সেইটুকু করে দিয়ে যাবো, যেন তার আত্মাটা শান্তি পায় এবং এই রক্ত যেন বৃথা না যায়।
শেখ হাসিনা বলেন, ‘৮১ সালে আমি দেশে ফিরে আসি। স্বাভাবিকভাবে আমার চেষ্টাই ছিল যে, বাংলাদেশের মানুষের জন্য আমার বাবা সারাজীবন সংগ্রাম করে গেছেন, জেল-জুলুম-অত্যাচার সয়েছেন, এ দেশের সেই মানুষের জন্য কিছু করে যাব সেটাই ছিল আমার একমাত্র লক্ষ্য।

১৫ আগস্টের নির্মম হত্যাকান্ড এবং ইনডেমনিটি অধ্যাদেশের কারণে দীর্ঘদিন সেই খুনের বিচার চাইতে না পারার কথা তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা বলেন, বলেন, আপনজন হারিয়ে বিচার চাওয়ার অধিকার ছিল না। ইনডেমনিটি অর্ডিনেন্স জারি করে খুনিদের সমস্ত দায়মুক্তি দেওয়া হয়েছিল। খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করা হয়েছিল।

এতিম হওয়ার কষ্টের কথা তুলে ধরে ১৫ আগস্ট দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যাওয়া শেখ হাসিনা বলেন, এই কষ্ট আরও বুঝলাম ’৭৫ এর ১৫ আগস্ট। একদিন সকালে উঠে যখন শুনলাম আমাদের কেউ নেই। আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি বাংলাদেশের প্রেসিডেন্ট ছিলেন।
বঙ্গবন্ধুকন্যা বলেন, আমি আর আমার ছোট বোন বিদেশে ছিলাম। আমার স্বামী তখন জার্মানিতে। আমি সেখানে গিয়েছিলাম। অল্প কিছু দিনের জন্য। কিন্তু আর দেশে ফিরতে পারিনি। ৬ বছর আমাদের দেশে আসতে দেওয়া হয়নি। আমার বাবার লাশও দেখতে পারিনি। কবর জিয়ারত করতে পারিনি। আসতেও পারিনি। এভাবে আমাদের বাইরে পড়ে থাকতে হয়েছিল। এতিম হয়ে সর্বস্ব হারিয়ে বিদেশের মাটিতে রিফিউজি হয়ে থাকার মতো কী কষ্ট এটা আমাদের মতো যারা ছিল তারা জানে। আমাদের পরিবারের আত্মীয় স্বজন যারা গুলিতে আহত, যারা কোন বেঁচে ছিল তারাও ওভাবে রিফিউজি হয়ে ছিল দিনের পর দিন।

১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে শিশু রাসেল নিহত হওয়ার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘ছোট ভাইটি, আমি এখনো এই প্রশ্নের উত্তর পাই না। তার মাত্র ১০ বছর বয়স। তার জীবনের স্বপ্ন ছিল সে একদিন সেনাবাহিনীতেই যোগদান করবে। ভাগ্যের কী নির্মম পরিহাস, তাকে সেই সেনাবাহিনীর সদস্যরাই নির্মমভাবে গুলি করে হত্যা করলো। তার অপরাধ কী? আমি জানি না।
সমাজসেবা অধিদপ্তর প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ ও প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। গণভবন প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • সেলিম উদ্দিন ১৫ আগস্ট, ২০২০, ৭:০৭ এএম says : 0
    আল্লাহ আপনাকে সেই তৌফিক দান করুক
    Total Reply(0) Reply
  • Md Mizanur Rahman Liton ১৫ আগস্ট, ২০২০, ৩:২০ এএম says : 1
    বিনম্র শ্রদ্ধা ও গভীর শ্রদ্ধাঞ্জলি। জাতির পিতা ও তার পরিবারের এই নির্মম হত্যাকাণ্ড জাতির একজন সন্তান হিসেবে কখন ও কোনদিন মেনে নেওয়া যায় না।এই হত্যাকাণ্ডের সাথে জড়িত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সকলের ই বিচার চাই, অন্তত জাতি কিছুটা হলেও কলংকমুক্ত হবে।আমি জাতির পিতা ও ওনার পরিবারের নিহত সকলের বিদেহী আত্তার মাগফেরাত কামনা করি।আমীন।
    Total Reply(0) Reply
  • Year Ali Sikder ১৫ আগস্ট, ২০২০, ৩:২১ এএম says : 2
    মানবসভ্যতার ইতিহাসের কলঙ্কময় ভয়াল কালরাত শোকাবহ ১৫ ই আগষ্ট জাতীয় শোক দিবসে বাঙালি ও বাংলাদেশের অমর মহানায়ক পবিত্র মাতৃভূমি জন্মদাতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎ বার্ষিকীতে সকল শহীদদের প্রতি মহান আল্লাহ রব্বুল আলামীনের দরবারে অশেষ দোয়া কামনা আমিন।
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ১৫ আগস্ট, ২০২০, ৩:২১ এএম says : 2
    জয়তু জননেত্রী শেখ হাসিনা আমিন।
    Total Reply(0) Reply
  • Kaiser Ahamad ১৫ আগস্ট, ২০২০, ৩:২১ এএম says : 2
    আমাদের নেএী মাননীয় প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনা বাংলার মানুষের আস্হার ঠিকানা।
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam Nizam ১৫ আগস্ট, ২০২০, ৩:২২ এএম says : 1
    শুভকামনা অভিনন্দন আপনাকে
    Total Reply(0) Reply
  • Emdadur Rahman Milon ১৫ আগস্ট, ২০২০, ৩:২৩ এএম says : 1
    “ঝরেনি সেদিন কৃষ্ণচুড়া,ঝরেছে পিতার রক্ত, আগষ্ট শোকে সিক্ত আমি,শেখ মুজিবের ভক্ত” বিনম্র শ্রদ্ধা...
    Total Reply(0) Reply
  • Md Syed Alam ১৫ আগস্ট, ২০২০, ৩:২৩ এএম says : 0
    দয়া করে টেকনাফ এর বিষয়টি জনকল্যাণ মূলক ভাবে দেখুন অপরাধীদের কে ফাঁসি দিয়ে দেওয়ার ব্যবস্থা করুন। আর আগামীতে আমার একটা ভোট দেওয়ার আশা আছে।
    Total Reply(0) Reply
  • Md Solaiman ১৫ আগস্ট, ২০২০, ৩:২৩ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আসসালামু আলাইকুম। আপনার ও আপনার পরিবারের দীর্ঘায়ু/সুস্থতা কামনা করছি। মহান আল্লাহ্ আপনাকে ও আপনার পরিবার কে নিরাপদে রাখুন-আমিন। বর্তমানে আবাসিক গ্যাস সেক্টরে হরিলুট-লুটপাট-মাসিক বিল-নিয়মিত অবৈধ বিতরন লাইন স্থাপন সহ হাজার হাজার কোটি টাকার দুর্নীতি হচ্ছে। আবাসিক গ্যাস সংযোগ এ নতুন সংযোগ ও লোড বৃদ্ধি করার অনুমতি প্রদান করলে মাসিক কয়েক হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে, যা এখন অবৈধ ভাবে চক্রের হতে বিদ্যমান। বর্তমান পাইপ লাইন দ্বারা এ সংযোগ চালু অবস্থায় আছে, আপনার সু-দৃষ্টি একান্ত ভাবে কামনা করছি। আপনার হস্তক্ষেপে আশা করছি এ দুর্নীতি দমন হবে,এবং যথাযথ রাজস্ব আদায় হবে।
    Total Reply(0) Reply
  • Habib Mahmud Habib ১৫ আগস্ট, ২০২০, ৩:২৬ এএম says : 0
    হে জননী আপনাকে সারা জীবন ভালবেসে যাব
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ১৫ আগস্ট, ২০২০, ৩:২৬ এএম says : 0
    হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্ট ১৯৭৫ এ সংগঠিত বিশ্বের সবচেয়ে ঘৃণ্যতম পৈশাচিক বর্বর হত্যাকাণ্ডের শহীদদের প্রতি বিনম্র-শ্রদ্ধা নিবেদন করছি এবং দোয়া করি আল্লাহ রাব্বুল আলামিন যেন সবাইকে জান্নাতুল ফিরদাউস দান করেন । আমিন
    Total Reply(0) Reply
  • Shuhail Rana ১৫ আগস্ট, ২০২০, ৩:২৬ এএম says : 0
    দোয়া করি আল্লাহু আপনার পরিবার কে জান্নাতি হিসাবে কবুল করেন আমিন
    Total Reply(0) Reply
  • Khorshed Gazi ১৫ আগস্ট, ২০২০, ৩:২৬ এএম says : 0
    আপনার জন্য দোয়া করি আল্লাহ পাক আপনাকে নেক হায়াত দান করুন।
    Total Reply(0) Reply
  • A Rehman ১৫ আগস্ট, ২০২০, ৭:১৭ এএম says : 0
    Please give us our right to vote freely and fearlessly.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ