Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ইবির আর্থিকভাবে অসচ্ছল

শিক্ষার্থীরা পাচ্ছেন স্মার্টফোন

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) করোনাভাইরাস পরিস্থিতিতে অনলাইন ক্লাসে যুক্ত হতে ইউজিসির নির্দেশনা মোতাবেক স্মার্টফোন কিনতে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা তৈরির জন্য সকল বিভাগের সভাপতিকে নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। বৃস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর বিষয়টি নিশ্চিত করছেন।
রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফ সাক্ষরিত প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, অনলাইন শিক্ষা কার্যক্রমে সকল শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বিভাগের যে সকল শিক্ষার্থীর ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই সে সকল শিক্ষার্থীর বস্তুনিষ্ঠ তালিকার হার্ড কপি আগামী ১৯ আগষ্ট ২০২০ এর মধ্যে রেজিস্ট্রার অফিসে এবং সফট কপি উল্লিখিত মেইলে (ৎবমরংঃবৎ@রঁ.ধপ.নফ) প্রেরণ করার জন্য সনির্বন্ধ অনুরোধ করা হয়েছে। এছাড়াও শিক্ষার্থীর যে সকল পরিচয় দিয়ে বায়োডাটা জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন নিন্মোক্ত বিষয়গুলো শিক্ষার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জেলা, উপজেলা, থানা এবং পোস্ট অফিস সম্বলিত তথ্যাদি সহ বায়োডাটা জমা দেওয়ার কথা বলা হয়েছে।
এবিষয়ে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলী বলেন, আর্থিকভাবে অসচ্ছল থাকার কারনে অনেক শিক্ষার্থীরা অন লাইনের ক্লাসে যুক্ত হতে পারছে না। কিছু সংখ্যাক শিক্ষার্থী রয়েছে যাদের স্মার্টফোন নেই অন্য দিকে স্মাটফোন থাকলেও করোনার মহামারি ভাইরাসের কারনে দারিদ্রতার জালে বাঁধা পড়ে নেট ক্রয়ের ক্ষমতা হারিয়ে ফেলেছে। অনেকে আবার নেট ক্রয় করতে পারলেও গ্রামে বসবাস করার জন্য নেটের গতি নিন্মমানের হওয়ার কারণে ক্লাস করতে পারছে না। এসকল দিক বিবেচনা করে যে সকল শিক্ষার্থীরা অর্থিকভাবে অসচ্ছলতার জন্য যাদের স্মাটফোন নেই তাদের কে স্মাটফোনের ব্যাবস্থা করা, যাদের স্মার্টফোন থাকার সত্বেও নেট ক্রয়ের অভাবে ক্লাস করতে পারছনে তাদের জন্য নেটের ব্যাবস্থা করা। এছাড়াও সকল শিক্ষার্থীদের জন্য নেটওয়ার্কের দ্রæত গতি সম্পন্ন শিক্ষার্থী সিম কার্ড প্রদান করা। ফলে পরিপূর্ণ ভাবে সকল শিক্ষার্থী অনলাইনে ক্লাসে যুক্ত হতে পারবে বলে আশা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ