Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

করোনায় মৃতদের পরিবারের একজনকে চাকরি দেবে পশ্চিমবঙ্গ সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ১২:১৭ পিএম

করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে যারা প্রাণ হারিয়েছেন সেসব করোনা যোদ্ধাদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। গতকাল শুক্রবার এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। খবর এনডিটিভির

এক বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, ‘এতদিন করোনা যোদ্ধাদের চিকিৎসার খরচ সরকারের পক্ষ থেকে বহন করা হয়েছে। মৃতদের পরিবারকে ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। এবার মৃতের পরিবারের একজনকে চাকরি দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।’
নার্স, আশাকর্মী, স্বাস্থ্যকর্মী, পার্ট টাইম স্বাস্থ্যকর্মী, প্যারা মেডিক্যাল ও জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে নিযুক্ত চুক্তিবদ্ধ শ্রমিকরাও এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না।
গত বুধবার জারি হওয়া এক বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জানানো হয়েছে, করোনা আক্রান্ত হয়ে নিহত বা স্থায়ীভাবে অক্ষম কোভিড যোদ্ধাদের ওপর নির্ভরশীল পরিবারের যে কোনও একজন সদস্যকে আর্থিক সঙ্কট থেকে রক্ষা করতে সরকারি চাকরি দেওয়া হবে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ বিশেষ সমবেদনামূলক নিয়োগ প্রকল্প-২০২০।
শিক্ষাগত যোগ্যতা এবং কর্মক্ষমতা অনুযায়ী রাজ্য সরকারের গ্রুপ সি ও ডি বিভাগে বিভিন্ন শূন্যপদে কাজ করার সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা। প্রার্থীর ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই প্রকল্পের আওতায় আসতে পারবে না। ১ এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হয়ে গিয়েছে। এ সময়ের মধ্যে যে সব সরকারি কর্মচারী করোনা মোকাবিলায় প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের সদস্যরাও চাকরির দাবিতে আবেদন করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ