Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বেলারুশে বিরোধী দলের শান্তি সমাবেশের ডাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ৪:০৪ পিএম

পূর্ব ইউরোপের দেশ বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে শুরু হওয়া বিক্ষোভ এখনো চলছে। আর এরই জের ধরে শান্তি প্রতিষ্ঠার লক্ষে ‘শান্তি সমাবেশের’ ডাক দিয়েছেন মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া। তিনি বলেন, এবার সংঘর্ষ বন্ধ করা উচিত। আজ শনি ও রোববার শান্তিপূর্ণ জনসমাবেশের আহ্বান জানিয়েছেন টিকানোভস্কায়া। 

১৯৯৪ সাল থেকে বেলারুসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন আলেক্সান্ডার লুকাশেঙ্কো। কিন্তু এবারের ভোটে তিনি ৮০ শতাংশের বেশি ভোট পেলেও তা সমালোচিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়ন ভোট জালিয়াতির অভিযোগ করেছে। ফলাফলের পর এক পর্যায়ে তাকে ক্ষমতা থেকে সরে দাড়ানোর আহ্বান জানান বিক্ষোভকারীরা। এই বিক্ষোভের জের ধরেই ৬ হাজার ৭শ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। নিহত হয়েছেন এক বিক্ষোভকারী।
ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছেন বলে দাবি নির্বাচনি কর্মকর্তাদের। আর তার মূল প্রতিদ্বন্দ্বিতাকারী স্টেভলানা টিকানোভস্কায়া পেয়েছেন ৯.৯ শতাংশ ভোট। তবে টিকানোভস্কায়ার দাবি সমর্থন অনুযায়ী তার শতকরা ৬০ থেকে ৭০ ভোট পাওয়ার কথা ছিলো।
এদিকে সহিংসতা ও মিথ্যাচারের সাথে জড়িত বেলারুশের কর্মকর্তাদের উপর নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার এক জরুরি ভিডিও সভায় এ সিদ্ধান্ত নেন ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ