Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মার্কিন প্রচেষ্টা ব্যর্থ : উঠে যাচ্ছে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ৪:৪৯ পিএম

ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। কারণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। উত্থাপিত প্রস্তাবে ১১ দেশ ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। আর এর পক্ষে ও বিপক্ষে ভোট পড়েছে দুটি করে।

যুক্তরাষ্ট্রেরর পক্ষ থেকে উত্থাপিত ওই প্রস্তাবে ১১টি দেশ ভোট দেয়া থেকে বিরত থেকেছে। এর পক্ষে ও বিপক্ষে ভোট পড়েছে দু’টি করে। যুক্তরাষ্ট্র ও ডোমিনিকান রিপাবলিক পক্ষে এবং চীন ও রাশিয়া এর বিপক্ষে ভোট দিয়েছে। বাকি কোনো দেশ ভোটাভুটিতে অংশ নেয়নি।
স্থানীয় সময় শুক্রবার (১৪ আগষ্ট) অনলাইনে নিরাপত্তা পরিষদের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় এখন পরমাণু সমঝোতার ভিত্তিতে চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। এর ফলে এখন থেকে বহির্বিশ্বের সঙ্গে সমরাস্ত্র বেচাকেনা করতে পারবে ইরান।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, প্রচেষ্টা ব্যর্থ হলেও তার দেশ এ সংক্রান্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে।
এই প্রস্তাব গত মঙ্গলবারই প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে তুলতে চেয়েছিল আমেরিকা। কিন্তু ওয়াশিংটন যখন বুঝতে পারে এটি পাস হবে না, তখন এটি উত্থাপন করা থেকে বিরত থাকে। পরে মার্কিন সরকার প্রস্তাবে ইরানবিরোধী বক্তব্যের তীব্রতা কমিয়ে আনে, যাতে এটির পক্ষে সব দেশের ভোট আদায় করা যায়। কিন্তু শেষ পর্যন্ত আমেরিকার সব প্রচেষ্টাই ব্যর্থ হলো।
২০১৫ সালে ইরান ছয় বিশ্ব পরাশক্তির সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করেছিল। সেখানে বলা হয়েছিল, ২০২০ সালের অক্টোবর মাসে তেহরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। এর ফলে আগামী অক্টোবর মাস থেকে বহির্বিশ্বের সঙ্গে সমরাস্ত্র বেচাকেনা করতে আর কোন বাধা থাকছে না ইরানের।



 

Show all comments
  • abul kalam ১৫ আগস্ট, ২০২০, ৬:২৩ পিএম says : 1
    শত্রু বেশিদিন টিকে থাকে না
    Total Reply(0) Reply
  • HM Bppi ১৫ আগস্ট, ২০২০, ৯:৩২ পিএম says : 5
    আজকে ইরান বলে: নীলনদ থেকে ফোরাত পর্যন্ত বৃহৎ ফিলিস্তিন শীঘ্রই মুক্তি পাবে। আজকে আমিরাত বলে: আমরা ইসরাইলের সাথে ট্রাম্পের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক স্থান করলাম। আজকে তুরস্ক আমিরাত কে বলে: ধুর গাধা আমরা তো ইসরাইলের সাথে বহু আগে থেকেই কূটনৈতিক সম্পর্ক রেখে চলেছি। আজকে আমরা সাধারন মুসলিম বলি: তুরস্ক আমিরাত এরাই প্রকৃত মুসলিম। ইরানিরা শিয়া পথভ্রস্ট।
    Total Reply(1) Reply
    • elu mia ১৫ আগস্ট, ২০২০, ১১:১৯ পিএম says : 0
      ইরানিরা হইল চিকন সয়তান।আরব ইসরাইল যুদ্ধের সময় ইরান ইসরাইল কে আক্রমণ করেনাই।তখন সউদি,কাতার,মিসর,জরদান এরা জুসদ্ধে ফিলিস্তিন কে সাহায্য করসে।ইরান কখনও সরাসরি ইস্রাইলে হামলা করে নাই।এই শিয়া গুলি শুধু মুখে মুখে আমেরিকা আর ইস্রাইলের বিরধিতা করে।
  • ইউসুফ ১৫ আগস্ট, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
    বিশ্ব আমেরিকার আধিপত্য ধীরে ধীরে কমে আসতেছে
    Total Reply(0) Reply
  • মেহেদী ১৫ আগস্ট, ২০২০, ৯:৩৩ পিএম says : 2
    এটা আমেরিকার জন্য বড় লজ্জার, াআর ইরানের জন্য বিজয়
    Total Reply(0) Reply
  • হোসাইন এনায়েত ১৫ আগস্ট, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
    আমেরিকা আস্তে আস্তে বস্তা পুটলি গুছিয়ে নাও
    Total Reply(0) Reply
  • md anwar ali ১৬ আগস্ট, ২০২০, ৯:১৯ এএম says : 0
    হে আল্লাহ ! তুমি মুসলমানদেরে সাহায্য কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন