Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

শোক দিবসে বিএসএমএমইউতে বিনামূল্যে চিকিৎসা ও পরীক্ষা সেবা করোনা রোগীদের জন্য প্লাজমা ডোনেশন কর্মসূচি উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ৬:২৩ পিএম

করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসায় কনভালেসেন্ট প্লাজমা ডোনেশন কর্মসূচি উদ্বোধনের মাধ্যমে জাতীয় শোক দিবস পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এছাড়া দিবসটি উলক্ষে প্রতিবারের মতো এবারো বিনামূল্যে চিকিৎসাসেবা ও পরীক্ষা-নিরীক্ষা সেবা প্রদান করেছে বিশ্ববিদ্যালয়। শনিবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাতীয় শোক দিব উপলক্ষে সকাল সোয়া ৮টায় বিশ্ববিদ্যালয়ে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, কালোব্যাজ ধারণের মধ্য দিয়ে শোক দিবস পালনের কর্মসূচী শুরু করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিলÑ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বি ব্লকে জাতির পিতার ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, বিশ্ববিদ্যালয়ের হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও পরীক্ষা-নিরীক্ষা সেবা প্রদান, ডা. মিল্টন হলে করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসার জন্য কনভালেসেন্ট প্লাজমা ডোনেশন কর্মসূচির উদ্বোধন। এছাড়া ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, বনানী কবরস্থানে পুস্পস্তবক অর্পণ, বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ মাহফিল, দোয়া ও তবারক বিতরণ এবং বাদ ফজর থেকে জোহর পর্যন্ত কেন্দ্রীয় মসজিদে কোরআন খানি ইত্যাদি

স্বাস্থ্যবিধি মেনে এসব কর্মসূচীতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া, প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের সব অণুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারি।

বিশ্ববিদ্যালয়ের ভিসি’র নির্দেশে এবারই প্রথম বিশেষজ্ঞ চিকিৎসকরা সকাল সাড়ে ৮টা থেকে বেলা দেড়টা পর্যন্ত রোগী দেখেন। সকাল ১০টায় করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসার জন্য কনভালেসেন্ট প্লাজমা ডোনেশন কর্মসূচির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। সন্ধানী, কেন্দ্রীয় পরিষদের সহায়তায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া।

প্রসঙ্গত, জাতীয় শোক দিবসে বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল (ইনডোর), ফিভার ক্লিনিক, পিসিআর ল্যাব ও জরুরি বিভাগ প্রচলিত নিয়মে খোলা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন