Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নেপালে করোনা ছড়ানোয় ভারতীয়দের এবার পরিচয়পত্র দেখাতে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২০, ৮:১০ পিএম

নেপালে প্রাণঘাতি করোনাভাইরাস ছড়ানোর দায়ে ভারতীয়দের দোষারোপ করে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ভারতীয়দের পরিচয়পত্র দেখানোর বাধ্যবাধকতামূলক এ সিদ্ধান্ত নিয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা বলেন, তথ্য সংগ্রহের মাধ্যমেই এ ভাইরাস সংক্রমণ ঠেকাতে পারবেন তারা। - টাইমস নাউ নিউজ, এএনআই

রাম বাহাদুর থাপা বলেন, তথ্য সংগ্রহের জন্য ভারতীয়দের পরিচয়পত্র দেখানোর পাশাপাশি নিবন্ধন করতে হবে। কোভিড মহামারী ঠেকাতে এটা বেশ কার্যকর হবে বলে তিনি আশা করেন। নেপাল জানিয়েছে, তাদের নাগরিকদের ভারত থেকে দেশে ফেরাতে ১০টি সীমান্ত পথ খোলা রাখা হবে। এর আগে পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গয়ালী নেপাল টেলিভিশনকে সাক্ষাৎকারে বলেন, দেশ দুইটির ভূমি নিয়ে বিরোধ নিরসনের একমাত্র পথ হলো আলোচনা। কাঠমান্ডুতে ভারতের রাষ্ট্রদূত বিনয় মোহন কোর্তা নেপালের পররাষ্ট্র সচিব শঙ্কর দাস বৈরাগীর সঙ্গে আলোচনা করবেন।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মে মাসে ৭৮ কিলোমিটার দীর্ঘ কৈলাশ মানসোরাভার সড়ক নির্মাণ কাজ উদ্বোধন করার পর দেশ দুইটির মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনা তৈরি হয়। এ সড়কটি দারচুলা থেকে পিথোরাগার ডিস্ট্রিক্টের লিপুলেখ পাসের সঙ্গে যুক্ত হবে। ভারতের কালাপানি, লিপুলেখ ও লিমপিয়াধুরাকে নিজেদের ভূখন্ড দাবি করে আসছে নেপাল। এ নিয়ে দেশ দুইটির মধ্যে কূটনীতিক সম্পর্ক সর্বনিম্নে পৌঁছেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ