Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

১০ গোলের ম্যাচে আরো যত কীর্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

১০ গোলের একপেশে ম্যাচটি পরিসংখ্যানের অনেক পাতায় আঁচড় কেঁটেছে। এই যেমন...

>> চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নকআউট পর্বে প্রথম দল হিসেবে ৮ গোল করার কীর্তি গড়েছে বায়ার্ন। সর্বশেষ ১৯৯০-৯১ মৌসুমে সেসময়কার ইউরোপিয়ান কাপের শেষ ষোলোয় এফসি ওয়াকার ইন্সব্রুকের বিপক্ষে রিয়াল মাদ্রিদ ৯-১ গোলে জিতেছিল।

>> ১৯৫১ সালের এপ্রিলের পর এই প্রথম বার্সেলোনা ৬ গোলের ব্যবধানে হারল। সেবার লা লিগায় এস্পানিওলের কাছে ৬-০ গোলে হেরেছিল তারা।

>> এ নিয়ে দ্বাদশবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল বায়ার্ন। তাদের চেয়ে একবার বেশি (১৩ বার) সেরা চারে খেলেছে রিয়াল মাদ্রিদ।

>> ১৯৪৬ সালে সেভিয়ার কাছে ৮-০ গোলে হারের পর এই প্রথম কোনো ম্যাচে আট গোল হজম করল বার্সেলোনা। সেবার অবশ্য সেভিয়ার বিপক্ষে কোপা দেল রে’তে খেলেছিল তারা।

>> ২০১৮ সালের এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১১ ম্যাচে গোল করার বৃত্ত প‚রণ করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ ফরোয়ার্ডের ওই কীর্তির পর প্রথম খেলোয়াড় হিসেবে টানা আট বা তার বেশি ম্যাচে গোলের কৃতিত্ব দেখালেন বায়ার্নের ফরোয়ার্ড রবের্ত লেভান্দোভস্কি।

>> এ নিয়ে গত পাঁচ মৌসুমে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গেল বার্সেলোনা।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৯ ম্যাচ জিতল বায়ার্ন মিউনিখ।

>> ফাবিও কাপেলো (১৯৯২-৯৩) এবং লুইস ফের্নান্দেসের (১৯৯৪-৯৫) পর তৃতীয় কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দায়িত্ব নেওয়ার পর শুরুর ছয় ম্যাচে জিতলেন বায়ার্নের কোচ হান্স ফ্লিক।

>> এ নিয়ে বায়ার্নের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে ছয় ম্যাচ হারল বার্সেলোনা। বায়ার্ন ছাড়া আর কারো কাছে এত বেশি হারেনি তারা। অন্য কোনো দলের কাছে বার্সেলোনার সর্বোচ্চ হার চার ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০-গোল
আরও পড়ুন