Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারের পর্যটন কেন্দ্র খুলছে কাল

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

করোনা সঙ্কটে দীর্ঘ প্রায় ৫ মাস বন্ধ থাকার পর আগামীকাল থেকে সীমিত আকারে পরীক্ষামূলকভাবে খুলে দেয়া হচ্ছে কক্সবাজারের হোটেল, মোটেল, কটেজ, রেস্টুরেন্টসহ পর্যটন এলাকার বিনোদন কেন্দ্রগুলো। তবে প্রাথমিকভাবে শুধুমাত্র কক্সবাজার পৌর এলাকার পর্যটন সম্পৃক্ত প্রতিষ্ঠানসমূহ খোলার অনুমতি দেয়া হয়েছে। গত ৫ আগস্ট কক্সবাজার জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির জুম কনফারেন্সে পর্যটন সংশ্লিষ্ট হোটেল ও বিনোদন কেন্দ্রসমূহ খুলে দেয়ার এই ব্যবস্থা গ্রহণ করে।

ওই কনফারেন্সে কক্সবাজারে কোভিড-১৯ এর সার্বিক সমন্বয়ের দায়িত্বরত স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব-উপসচিব) মোহাম্মদ আশরাফুল আফসার, সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, কক্সবাজার মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. অনুপম বড়ুয়া, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি নজিবুল ইসলাম, কক্সবাজার জেলা সদর হাসপাতালের প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে দীর্ঘ প্রায় ৫ মাস পর সীমিত আকারে কক্সবাজারের পর্যটন শিল্প খুলে দেয়ার সিদ্ধান্তে হোটেল, মোটেল, কটেজ, রেস্টুরেন্ট, ক্ষুদে ভাসমান ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলের মাঝে প্রস্তুতির ধুম পড়ে গেছে। ফিরে এসেছে কর্মচাঞ্চল্য। নিচ্ছেন স্বাস্থ্যবিধির আলোকে বিভিন্ন ব্যবস্থা। মনে করা হচ্ছে আবার ফিরে আসছে কক্সবাজারের কোলাহলময় ঐতিহ্যবাহী পর্যটন শিল্পের আসল রূপ।

অপরদিকে লকডাউন শিথিল হওয়া এবং হোটেল-বিনোদন কেন্দ্র খুলে দেয়ার সিদ্ধান্ত বিবেচনাধীন থাকাকালে ঈদুল আজহার পর থেকে কক্সবাজারে হাজার হাজার পর্যটক আসা শুরু করেছে। আগামী অক্টোবর থেকে কক্সবাজারে পর্যটন মৌসুম শুরু হওয়ার মাস দেড়েক আগে পর্যটন শিল্প উন্মুক্ত করে দেয়ায় উদ্যোক্তারা বেশ খুশি। তারা আসন্ন পর্যটন মৌসুমের জন্য সময় নিয়ে আগাম প্রস্তুতি নিতে পারবেন বলে জানান কয়েকজন হোটেল-মোটেল মালিক।

এছাড়া কক্সবাজার জেলা ট্যুরিস্ট পুলিশও পর্যটক এবং পর্যটক শিল্পের সার্বিক নিরাপত্তায় বেশ প্রস্ততি নিয়েছেন বলে জানা গেছে। কক্সবাজার বিচ ম্যানেজমেন্ট কমিটি, রেসকিউ টিমসহ সংশ্লিষ্ট সকলে তাদের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন বলে সংশ্লিষ্ট বিভাগ নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ