Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আজ থেকে আকাশপথে ভ্রমণের খরচ বাড়ছে

করোনা সনদ বাধ্যতামূলক করেছে কাতার এয়ারওয়েজ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আকাশপথে ভ্রমণের খরচ বাড়ছে। আজ রোববার থেকে বিমানবন্দর ব্যবহার করে বিমানে কোথাও গেলেই বাড়তি ফি গুণতে হবে যাত্রীদের। গত জুলাই মাসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানবন্দর ব্যবহারে নতুন নোটিশ জারি করে। বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা শক্তিশালী করার জন্য আজ থেকে নতুন ফি আরোপ করার সিদ্ধান্ত জানায় বেবিচক।
এদিকে, বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের যাত্রীদের জন্য করোনা সনদ বাধ্যতামূলক করেছে কাতার এয়ারওয়েজ। গত বৃহস্পতিবার থেকে এই নির্দেশনা কার্যকর হয়েছে। অন্যদিকে, আজ থেকে দুবাই বিমানবন্দরে বন্ধ হচ্ছে করোনা রেপিড টেস্ট। বিমান বাংলাদেশ এয়ারলাইনসে বাংলাদেশগামী যাত্রীদের আজ থেকে বাইরে করোনা টেস্ট করতে হবে।
বেবিচকের সিদ্ধান্ত মতে, আজ রোববার থেকে বিমান ভ্রমণে বাড়তি খরচ যোগ হচ্ছে। বিমানের টিকিটের সঙ্গে ভ্যাট বাবদ এ ফি কেটে নেওয়া হবে। ভ্রমণকারীর গন্তব্যের ওপর ভিত্তি করে টিকিটের মূল্য ভিন্ন হবে। যারা আজ ১৬ আগস্টের টিকিট ইতোমধ্যে কেটেছেন, তাদের বর্ধিত ফি পরিশোধ করতে হয়েছে। আজ থেকে ভ্রমণ করলে বর্ধিত ফি নেবে সব এয়ারলাইন্স। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়, সার্কভুক্ত দেশগুলোতে যাওয়া যাত্রীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি হিসেবে ৫ ডলার ও নিরাপত্তা ফি হিসেবে ৬ ডলার করে দিতে হবে। আন্তর্জাতিক গন্তব্যে যাওয়া যাত্রীদের প্রতি টিকেটে ১০ ডলার করে বাড়তি ফি দিতে হবে।
অন্যদিকে অভ্যন্তরীণ রুটে চলাচলকারীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা ও নিরাপত্তা ফি ৭০ টাকা। অর্থাৎ অভ্যন্তরীণ রুটে যাত্রীদের খরচ বাড়লো ১৭০ টাকা। বেবিচকের নোটিশে বলা হয়, যাত্রীদের শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে। এটিই নতুন আরোপিত সর্বাধিক ফি।
অন্যদিকে, বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের যাত্রীদের জন্য করোনা সনদ বাধ্যতামূলক করেছে কাতার এয়ারওয়েজ। গত মঙ্গলবার কাতার এয়ারওয়েজের দেয়া এ নির্দেশনায় বলা হয়েছে, কাতার এয়ারওয়েজ ১৩ আগস্ট থেকে দোহাগামী সকল যাত্রীর জন্য করোনা পরীক্ষার সনদ নিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। তবে ১২ বছরের কম বয়সী শিশুরা পরিবারের সদস্যদের সঙ্গে ভ্রমণ করলে তাদের করোনা সনদ লাগবে না। যাত্রার ৭২ ঘণ্টা বা তার কম সময় বাকি থাকতে নমুনা দিয়ে করোনা পরীক্ষা করাতে হবে।
বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কাতারে ভ্রমণের আগে যাত্রীদের নির্দিষ্ট ১৪ জেলার যে কোন একটির সিভিল সার্জন নির্ধারিত স্থানে যাত্রা সময়ের ৪৮ থেকে ৭২ ঘণ্টা সময় বাকি থাকতে নমুনা প্রদান করে করোনা পরীক্ষা করাতে হবে।
এদিকে, আজ থেকে দুবাই বিমানবন্দরে বন্ধ হচ্ছে করোনা রেপিড টেস্ট। বাংলাদেশের পতাকাবাহী বিমানে বাংলাদেশগামী যাত্রীদের সে কারণে বাইরে করোনা টেস্ট করতে হবে। গত ১২ আগস্ট বাংলাদেশ বিমানের দুবাই অফিস থেকে রিজিওনাল ম্যানেজার দিলীপ কুমার চৌধুরীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। রেপিড টেস্ট অথবা করোনা সনদ হাসপাতাল থেকে গ্রহণ করতে হবে। এক্ষেত্রে রেপিড টেস্টের জন্য দুবাইয়ের আল নাহদায় শাবাব আল আহলি ফুটবল ক্লাব নির্ধারণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ