Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদ পরিচালনা কমিটিতে ১০ নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৩:০৬ পিএম

এবার মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা কমিটির ঊর্ধ্বতন পর্যায়ে ১০ নারীকে নিয়োগ দিয়েছে সউদী সরকার। গতকাল ১৫ আগস্ট, শনিবার মক্কা-মদিনার মসজিদ পরিচালনা কমিটির প্রধান শেখ ড. আব্দুল রহমান আল সুদাইস এক বিবৃতিতে একথা জানিয়েছেন। খবর আল আরাবিয়্যাহর।
বিবৃতিতে বলা হয়েছে, ‘গুরুত্বপূর্ণ নেতৃত্বস্থানে নারীর ক্ষমতায়ন গুরুত্বপূর্ণ একটি বিষয়। উন্নয়ন এবং অর্থনীতিতে এর প্রভাব প্রতিফলিত হবে।’
মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদ বিষয়ক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি জানিয়েছেন, বিভিন্ন বিভাগ যেমন- নির্দেশনা, পরামর্শ, উন্নয়নমূলক, প্রশাসনিক, ভাষাগত, প্রযুক্তিগত, প্রকৌশল, প্রশাসনিক, তদারকি সবক্ষেত্রেই তারা দায়িত্ব পালন করবেন। পবিত্র কাবার কিসওয়া, দুই পবিত্র মসজিদের আর্কিটেকচারের গ্যালারি এবং গ্রন্থাগারের জন্যও কিং আবদুল আজিজ কমপ্লেক্সের মহিলাদের নিয়োগ করা হয়েছে।
এদিকে গ্র্যান্ড মসজিদে আসা মানুষদের মধ্যে প্রায় অর্ধেকই নারী উল্লেখ করে পবিত্র কাবা শরীফের কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের উপ-প্রধান আব্দুল হামিদ আল-মালিকি বলেন, ‘কমিটিতে নারী নেতৃত্ব থাকলে আরো ভালো মানের সেবা নিশ্চিত করা যাবে।’
বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রের কাজের মাত্রা বাড়াতে এবং যোগ্য জাতীয় ক্যাডারে বিনিয়োগ করার প্রয়াসে নারী কর্মকর্তাদের নিয়োগের পরামর্শ দিয়েছিলেন আল সুদাইস। বিবৃতিতে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ নেতৃত্বস্থানে নারীর ক্ষমতায়ন গুরুত্বপূর্ণ একটি বিষয়। উন্নয়ন এবং অর্থনীতিতে এর প্রভাব প্রতিফলিত হবে।
গত সপ্তাহে সউদীর জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিক্স (গাস্যাট) জানিয়েছে, সউদী আরবের যুব বেকারত্বের হার গত চার বছরে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এছাড়া ১৫ থেকে ৩৪ বছর বয়সের নারীরা আরও বেশি কর্মক্ষেত্রে যোগদান করছেন।
করোনাভাইরাসের কারণে সীমিত আকরে হওয়া হজে কাবার নিরাপত্তার দায়িত্বও পালন করেছেন একদল নারী। তেলের অর্থনীতি থেকে বের হয়ে আসতে এবং দেশের জনশক্তিকে ব্যবহার করতে নানা পরিকল্পনা নিয়েছে সউদী আরব। নারীর ক্ষমতায়ন বাড়াতেও নেয়া হয়েছে নানা উদ্যোগ। গাড়ি চালানোর বৈধতা আগেই দিয়েছে দেশটি। নারীর ক্ষমতায়নে আরও পরিকল্পনা হাতে নিয়েছে সউদী আরব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ