Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অষ্টম সপ্তাহেও নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে জেরুজালেমে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৪:০৩ পিএম

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে আবারও উত্তাল হয়ে উঠেছে রাজধানী জেরুজালেম। আজ রোববার ভোরে ও গতকাল শনিবার রাতে দেশটির রাজধানী জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে জড়ো হন প্রায় ১০ হাজার বিক্ষোভকারী। সেসময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয় দেশটির নিরাপত্তা বাহিনীর।
ক্ষমতা গ্রহণের পর এটিই তার বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভ এটি। বিক্ষোভ দমাতে ব্যাপক ধরপাকড় চালিয়েছে নিরাপত্তা বাহিনী। ঘুষ গ্রহণ ও দুর্নীতিতে জড়িত থাকা এবং সর্বশেষ মহামারি করোনার মধ্যে অবৈধ বাণিজ্য সুবিধা দেয়ার অভিযোগে বহু দিন ধরেই ইসরাইলে তার বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে, তবে সম্প্রতি তার ব্যর্থতার পাল্লায় যোগ হয়েছে করোনাভাইরাস ইস্যু।
বিক্ষোভকারীরা বলেছেন, নেতানিয়াহু করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার ক্ষেত্রেও চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে 'ক্রাইম মিনিস্টার' আখ্যা দিয়েও তার পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। তবে নেতানিয়াহু পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।
বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারী একজন গণমাধ্যমকে বলেছেন, নেতানিয়াহুর বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে বড় বিক্ষোভ এটা। তাকে বলতে চাই, যথেষ্ট হয়েছে, এবার সম্মান থাকতে পদত্যাগ করুন। তিনি একজন দুর্নীতিবাজ। তিনি দেশের নেতৃত্ব দেয়ার যোগ্যতা হারিয়েছেন। তিনি জনগণের সঙ্গে প্রতারণা করেছেন। বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, শনিবার টানা অষ্টম সপ্তাহের মতো নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। ছবিতে আরো দেখা গেছে, বিক্ষোভকারীদের বাঁধা দিচ্ছে পুলিশ। এছাড়া বিক্ষোভকারীদের টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে তারা।
খবরে আরো বলা হয়েছে, নেতানিয়াহুর বাসভবনের বাইরে ছাড়াও জেরুজালেমের বিভিন্ন সড়কে ছড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। তারা ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভলিনের বাসভবনের দিকেও যাওয়ার চেষ্টা করে। তবে সেদিকে এগিয়ে গেলে পুলিশ তাদের বাধা দেয়। সংবাদ মাধ্যম হারেৎজ জানিয়েছে, প্রায় ৫০ হাজার ইসরায়েলি জনগণ বিক্ষোভে যোগ দিয়েছে বলে ধারনা করা হচ্ছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ