Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ক্ষমতাসীনরা মিথ্যাচার করে জিয়াউর রহমানকে খাটো করার অপচেষ্টা করছে -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৬:২৫ পিএম

ক্ষমতাসীনরা মিথ্যাচার করে জিয়াউর রহমানকে খাটো করার অপচেষ্টা করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই দেশের স্বাধীনতা যিনি ঘোষণা দিলেন, যুদ্ধ করলেন, একই সঙ্গে রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আসার পরে ক্রীড়াঙ্গনে উদ্দীপ্ত করলেন, দেশকে জাগিয়ে তুললেন তার সম্পর্কে যেগুলো একেবারেই সত্য নয়, মিথ্যা কথা বলে তাকে খাটো করার চেষ্টা করা হচ্ছে। আসলে আওয়ামী লীগের কেমেস্ট্রিটা হচ্ছে দলীয়করণের কেমেস্ট্রি। ওখানে নিরপেক্ষতা অথবা দলের বাইরে যোগ্যতাকে প্রাধান্য দিয়ে কাজ করা-এটা তাদের মধ্যে নেই। আজকে গোটা রাষ্ট্রকে দলীয়করণ করে ফেলেছে তারা। এটা তাদের আদর্শগত, নীতিগত বলব। কারণ ১৯৭৫ সালে তারা একদলীয় শাসন বাকশাল প্রতিষ্ঠা করেছিলো। আমরা তো সেগুলো ভুলে যাইনি। আজকে যদিও সব কিছু ভুলে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। এতো সহজে সত্যকে তো ঢেকে দেয়া যায় না।

রোববার (১৬ আগস্ট) এক ভার্চুয়াল আলোচনা সভায় সরকারের শীর্ষস্থানীয় নেতাদের বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি এসব কথা বলেন। আরাফাত রহমান কোকোর ৫১তম জন্মবার্ষিকী উপলক্ষে ক্রীড়া উন্নয়ন পরিষদের উদ্যোগে এই ভার্চুয়াল আলোচনা হয়।

মির্জা ফখরুল বলেন, আমরা খুব খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। এই সময়ে খেলাধুলা, গান-বাজনা আর রাজনীতি কোনটাই দলীয়করণের বাইরে নয়। ১৯৭১ সালে যুদ্ধ করেছিলাম গণতান্ত্রিক চেতনা, গণতান্ত্রিক রাষ্ট্র, সমাজ নির্মাণ করার চেতনায়, সেই চেতনাকে আমরা হারিয়ে ফেলেছি।

তিনি বলেন, যারা আজকে শাসন করছেন, জোর করে শাসন করছেন তারা সেই চেতনাকে বিনষ্ট করে দিয়ে একদলীয় ফ্যাসিবাদী সরকার তারা প্রতিষ্ঠা করেছে। যারা মুক্তিযুদ্ধ করেছেন কিন্তু তাদের (আওয়ামী লীগ) সমর্থক ছিলেন না। তারা মারা যাওয়ার পরে তাদের লাশ শহীদ মিনারে পর্যন্ত নিতে দেয়া হয়নি।

এই অবস্থা থেকে উত্তরণে গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রাম জোরদার করতে হবে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সামনে রেখে জনগণকে সঙ্গে নিয়ে একটা উদারপন্থি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করার জন্য কাজ করতে হবে। আমরা দল-মত নির্বিশেষে গণতান্ত্রিক রাষ্ট্র, বহু চিন্তার যে রাষ্ট্র, বহুমতের যে রাষ্ট্র, সেই রাষ্ট্রকে প্রতিষ্ঠা করতে চাই। এখানে কে বিএনপি করে, কে আওয়ামী লীগ করে, কে সিপিবি করে, কে অন্যান্য দল করে ওটা বেশি ব্যাপার নয়, ব্যাপারটা হচ্ছে এই রাষ্ট্রকে সকলের কথায়, সকলের মতের চিন্তার স্বাধীনতা এবং জনগণের প্রতিনিধিদের নিয়ে আমরা রাষ্ট্র পরিচালনা করতে করব। তাহলেই সবকিছুরই উন্নয়ন হবে।

ক্রিকেটসহ বাংলাদেশের ক্রীড়াক্ষেত্রে উন্নয়নে আরাফাত রহমান কোকোর অবদানের কথা স্মরণ করে মির্জা ফখরুল বলেন, কোকো রাজনীতির বাইরে থেকে পুরোপুরিভাবে খেলাকে খেলা হিসেবে দেখে তার সংগঠনের কাজে ব্যয় করেছেন ও অত্যন্ত সাফল্যের সঙ্গে করেছেন। আজকে আমরা ক্রিকেটে যে ভিত্তি দেখতে পাই-এটা তৈরি করেছিলেন আরাফাত রহমান কোকো। আরাফাত রহমান কোকো ফাউন্ডেশন নামে একটি সংগঠন গড়ে তোলার প্রস্তাব করেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালামের সভাপতিত্বে ও বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হকের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিকনায়ক শফিকুল হক হীরা, ক্রিকের্ট বোর্ডের সাবেক সহ-সভাপতি শাহ নুরুল কবির শাহিন, সাবেক যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম বাবু, জেলা বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের মহাসচিব কাজী মহিউদ্দিন বুলবুল, ক্রীড়া সংগঠক তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেন।



 

Show all comments
  • Hosen Ana Hosen ১৬ আগস্ট, ২০২০, ৭:০৪ পিএম says : 0
    ওরা যতই মিথ্যা করে মানুষের মন থেকে জিয়াউর রহমানের সৃতি এবং ভালো বাসা মুছে দিতে পারবেনা
    Total Reply(0) Reply
  • নীল কন্ঠ ১৬ আগস্ট, ২০২০, ৭:০৫ পিএম says : 0
    বিএনপি যতো ছেরে কথা বলবে আওয়ামী লীগ ততো চেপে দরবে,বেগম জিয়া জন্ম দিনের উৎসব বাদ দিলো,শেখ মুজিব কে সম্মান জানালো,আর আওয়ামিলীগ বির্তরকিত মুক্তিযোদ্ধা মঞ্চ কে দিয়ে, জিয়াউর রহমান কে জুতা নিক্ষেপ করলো,
    Total Reply(0) Reply
  • MD Sagor Sardar ১৬ আগস্ট, ২০২০, ৭:০৫ পিএম says : 0
    ফখরুল সাহেব ক্ষমতাসীনরা না হয় মিথ্যা বলছে আপনার কথা না হয় মেনে নিলাম কিন্তু মৃত্যু নিশ্চিত জেনেও মৃত্যুর আগে ক্যাপ্টেন মাজেদ এর স্বীকারোক্তি সেটা তো আর মিথ্যা হিসেবে ধরে নেয়া যায়না কেননা এটা ধরেই নিতে পারি মৃত্যুর আগে কোন মানুষ মিথ্যা বলতে পারে না তাই ক্যাপ্টেন মাজেদ মৃত্যুর আগে যে স্বীকারোক্তি দিয়েছে তা নিঃসন্দেহে চিরসত্য।
    Total Reply(0) Reply
  • Md Alamin ১৬ আগস্ট, ২০২০, ৭:০৫ পিএম says : 0
    ফকরুল সাহেব আপনি সরকারের সাথে গোপন আঁতাত করে দলটাকে ডুবিয়েছেন।
    Total Reply(0) Reply
  • Moazzem Hossain ১৬ আগস্ট, ২০২০, ৭:০৬ পিএম says : 0
    Maybe editing or if he telling like this then he will be relief from hang till death to unlimited jail. Every thing possible from this ..
    Total Reply(0) Reply
  • Masud Alam Bablu ১৬ আগস্ট, ২০২০, ৭:০৭ পিএম says : 0
    বাংলাদেশের মানুষ আওয়ামী লীগকে যেমন বিশ্বাস করে না। তেমনি আওয়ামী লীগের লোকের মিথ্যাচার কখনো বাংলার সাধারণ জনগণ বিশ্বাস করবে না। জিয়াউর রহমান বাংলাদেশের একটা ইতিহাস।
    Total Reply(0) Reply
  • পলাশ ১৬ আগস্ট, ২০২০, ৬:৪০ পিএম says : 0
    সহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান একজন বীরশ্রেষ্ঠ, শুধু বীরশ্রেষ্ঠ নয় জিয়াউর রহমান বাংলাদেশের শ্রেষ্ঠ প্রেসিডেন্ট, জিয়াউর রহমান এর চাইতে ভালো কোন প্রেসিডেন্ট এ দেশ আর হবে এটা কল্পনার,,,
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৬ আগস্ট, ২০২০, ১১:৫২ পিএম says : 0
    বিএনপির নেতারা যে কঠিন মিথ্যাবাদী এটা যেদিন জিয়ার বর্তমান করবের লাশের ডিএনএ করা হবে সেদিন প্রমাণিত হয়ে যাবে। কিভাবে সেইসময়ের বিএনপি সরকার মিথ্যা এক ব্যাক্তিকে জিয়া সাজিয়ে কবর দিয়ে আজ সেটাকে রাজনীতি করার একটা মঞ্চ করে দলকে দাঁড় করিয়ে রেখেছে। আমি বিশ্বাস করি জননেত্রী শেখ হাসিনা বেঁচে থাকলে জিয়ার বিচার করবেন এবং তাঁর এই কবর যে আসোল জিয়ার করব নয় এটাও তিনি ডিএনএ করে প্রমাণ করবেন এবং এই লাশকে কবর থেকে বের করে আজিমপুরে নিয়ে কবর দিয়ে এটাকে চন্দ্রিমা উদ্যানে ফিরিয়ে আনবেন ইনশ’আল্লাহ। আল্লাহ্‌ সত্যকে প্রতিষ্ঠিত করতে সর্বপ্রকার সাহায্য ও সহযোগিতা করে থাকেন এটাই মহা সত্য। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ