Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদানে বন্যায় ৬৫ জনের প্রাণহানি, হাজার মানুষ আটকা পড়েছে স্বর্ণের খনিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ৮:৫৮ পিএম

প্রবল বর্ষণে সুদানে বন্যার সৃষ্টি হয় এব ৬৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। অন্যদিকে, দুই হাজার মানুষ আটকা পড়েছে দুই স্বর্ণের খনিতে।১৪ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত এবং ৩০ হাজার ৪০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। -আলজাজিরা

বন্যায় মারা গেছে ৭ শতাধিক পশু। শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গাদারিফ প্রদেশে স্বর্ণের খনিতে খারাপ আবহওয়ার কারণে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চলছে। প্রবল বর্ষণের কারণে নীল নদের পানি উপচে পড়ায় ভূমিধ্বসও হয়েছে। জুন থেকে অক্টোবর পর্যন্ত দেশটিতে মৌসুমী বৃষ্টিপাত হয়। জাতিসংঘ জানিয়েছে, বন্যায় সব চেয়ে বেশি ক্ষতি হয়েছে খারতুম, নীল নদ, নদ নীল, গেজিরা, গাদারিফ, পশ্চিম করদোফান ও দক্ষিণ দারফুর প্রদেশ। কমপক্ষে ১৪টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ হাজার ৬শ’র বেশি পানির উৎস কাজ করছে না।

নীল নদ প্রদেশের বাউট বাঁধের তীর উপচে পানি পড়ছে। জুলাই মাসে এরই মধ্যে এ বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয়রা এখানে থাকা পানির ওপর নির্ভরশীল। ক্ষতিগ্রস্ত এলাকায় পয়ঃনিস্কাশন ব্যবস্থা নেই বললেই চলে। তারা খোলা আকাশের নিচে মলমূত্র ত্যাগ করছে। এতে রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেড়েছে। দেশটির আবহাওয়া কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, চলতি আগস্ট ও সেপ্টেম্বরে আরও প্রবল বর্ষণ হতে পারে। সুদানে বন্যা সাধারণ ঘটনা। এ কারণে দুর্বল অবকাঠামোর দেশটির মানুষ ব্যাপক দুর্ভোগের শিকার হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ