Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বর্ষসেরা ফুটবলার ডি ব্রুইন, কোচ ক্লপ

ইংলিশ প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। ইংল্যান্ডের শীর্ষ লিগের বর্ষসেরা ফুটবলার হিসেবে গতকালই বেলজিয়ামের এই তারকার নাম ঘোষণা করা হয়। এর আগের দিন বর্ষসেরা কোচ হিসেবে লিভারপুলকে ৩০ বফর পর শিরোপা জেতানো ইয়ুর্গেন ক্লপের নাম প্রকাশ করে ইপিএল কতৃপক্ষ।

লিভারপুলের কাছে দল শিরোপা হারালেও ব্যক্তিগত পারফরম্যান্সে ডি ব্রুইন ছিলেন উজ্জ্বল। এক আসরে সর্বোচ্চ ২০ অ্যাসিস্ট করে বসেন আগে থেকেই রেকর্ডটির মালিক থিয়েরি অঁরির পাশে। ২০০২-০৩ মৌসুমে রেকর্ডটি গড়েছিলেন সাবেক ফরাসি তারকা অঁরি। পাশাপাশি ১৩টি গোলও করেন ২৯ বছর বয়সী ডি ব্রুইন।

গত ৯ আসরে তৃতীয় বেলজিয়ান হিসেবে পুরস্কারটি জিতলেন ডি ব্রুইন। এর আগে এই পুরস্কার জিতেছিলেন ভিনসেন্ট কোম্পানি ও এদেন আজার। বর্ষসেরার দৌড়ে ডি ব্রুইন পেছনে ফেলেন লিভারপুলের তিন খেলোয়াড় জর্ডান হেন্ডারসন, সাদিও মানে ও ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড, সাউদাম্পটনের ড্যানি ইঙ্গস, বার্নলির গোলরক্ষক নিক পোপ ও গোল্ডেন বুটজয়ী লেস্টার সিটি স্ট্রাইকার জেমি ভার্ডিকে। ২০১৯-২০ আসরের বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার জিতেছেন চ্যাম্পিয়ন দলের ইংলিশ ডিফেন্ডার অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। এদিকে তিন দশকের অপেক্ষার ইতি টেনে লিভারপুলকে উৎসবের জোয়ারে ভাসানো ক্লপ স্বকৃতি পান রেকর্ড সাত ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত করায়। দলটি আসর শেষ করে ৯৯ পয়েন্ট নিয়ে; দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে যা ১৮ পয়েন্ট বেশি। বর্ষসেরার দৌড়ে ৫৩ বছর বয়সী ক্লপ পেছনে ফেলেছেন চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড, লেস্টার সিটির ব্র্রেন্ডন রজার্স ও শেফিল্ড ইউনাইটেডের কোচ ক্রিস ওয়াইল্ডারকে।

২০১৯-২০ মৌসুমে পাঁচবার মাসের সেরা কোচ নির্বাচিত হয়েছিলেন ক্লপ, পেরিয়ে যান ২০১৭-১৮ মৌসুমে চারবার এই পুরস্কার পাওয়া ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলাকে। গত মাসে লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশন (এলএমএ)-এরও বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছিলেন ২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব নেওয়া ক্লপ। গত মৌসুমের বর্ষসেরা তরুণ ফুটবলার হিসেবে গত শুক্রবার লিভারপুলের ইংলিশ ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের নাম ঘোষণা করা হয়। গত মৌসুমে সতীর্থদের ১৩টি গোলে অবদান রেখেছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষসেরা-ফুটবলার
আরও পড়ুন