Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দুদকের চার মামলা

মেডিক্যাল যন্ত্রপাতি ক্রয় ও অবৈধ সম্পদ অর্জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

মেডিকেল যন্ত্রপাতি ও বই কেনার নামে সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রিন্সিপাল ও দুই ঠিকাদারের বিরুদ্ধে আলাদা মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সংস্থার উপ-সহকারি পরিচালক সহিদুর রহমান এবং ফেরদৌস রহমান বাদী হয়ে মামলা দু’টি দায়ের করেন।
একটি মামলার আসামিরা হলেন- প্রিন্সিপাল ডা. আবু সুফিয়ান এবং ঠিকাদার প্রতিষ্ঠান নির্ঝরা এন্টারপ্রাইজের মালিক আফসানা ইসলাম কাকলী। প্রথম মামলায় ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রকৃত দামের চেয়ে বেশি দাম দেখিয়ে বইপত্র কিনে সরকারের ১ কোটি ২৯ লাখ ৩৩ হাজার ১২ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এজাহারে দন্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা প্রয়োগ করা হয়েছে।
দ্বিতীয় মামলায় ডা. আবু সুফিয়ান এবং এসএম নজরুল ইসলামের বিরুদ্ধে পরষ্পর যোগসাজশে উচ্চমূল্যে মেডিকেল যন্ত্রপাতি ক্রয় দেখিয়ে সরকারের ২ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৭শ’ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।
এদিকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ রেলওয়ের ‘খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প’র পরিচালক মো. রমজান আলী এবং তার স্ত্রী আগা দিলরুবা পারভীন ইলোরার বিরুদ্ধে মামলা করেছে দুদক। সংস্থার উপ-পরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে মামলা দু’টি দায়ের করেন। রমজান আলীর বিরুদ্ধে দায়ের করা মামলার এজাহারে বলা হয়, তিনি ঘুষ-দুর্নীতির মাধ্যমে ২ কোটি ৭০ লাখ ৪৪ হাজার ৮৩৬ টাকার সম্পদ অর্জন করেন।
জ্ঞাত আয় বহিভর্‚ত সম্পদ অর্জন করেন ২ কোটি ৪৩ লাখ ৮০ হাজার ২৮৬ টাকার। দুদক আইন-২০০৪ এর ২৭(১) এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন,২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারা প্রয়োগ করা হয়েছে মামলায়। আগা দিলরুবা পারভীন ইলোরার বিরুদ্ধে জ্ঞাত আয় বহিভর্‚তভাবে ২ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৫৬ টাকা অর্জন এবং ১ কোটি ৮৫ লাখ ৮ হাজার ১৮০ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

১৭ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন