Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ক্ষমতা যুক্তরাষ্ট্রের নেই: ইউরোপীয় ইউনিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৯:১৯ এএম | আপডেট : ১০:০৫ এএম, ১৭ আগস্ট, ২০২০

ইউরোপীয় ইউনিয়ন বলছে, আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার কারণে যুক্তরাষ্ট্র এখন আর ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের যোগ্য নয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল আরও জানান, জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ায় যুক্তরাষ্ট্র আর এর অংশ নয়।

বোরেলের পক্ষে তার মুখপাত্র বলেছেন, ২০১৮ সালের মাসে জেসিপিওএ থেকে একতরফাভাবে সরে যায় যুক্তরাষ্ট্র এবং এরপর থেকে জেসিপিওএ’র আর কোনও কার্যক্রমে অংশগ্রহণ করেনি তারা। সুতরাং যুক্তরাষ্ট্রকে আর জেসিপিওএ’র অংশ বলে ধরা যায় না।
তিনি বলেন, আমরা মনে করি, যুক্তরাষ্ট্র জেসিপিওএ’র অংশগ্রহণকারীদের জন্য সংরক্ষিত প্রক্রিয়া অবলম্বন করার মতো অবস্থানে নেই।

২০১৫ সালে বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে একটি চুক্তি হয়েছিল। এ চুক্তির আওতায় ইরানকে পারমাণবিক অস্ত্র তৈরি থেকে বিরত থাকা এবং আন্তর্জাতিক পর্যবেক্ষণে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এগিয়ে নেয়ার অনুমতি দেয়া হয়। শর্তসাপেক্ষে ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে সম্মতি জানিয়েছিল জাতিসংঘও। ওই চুক্তি অনুসারে একটি অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আগামী অক্টোবরে।

ট্রাম্প প্রশাসন চায় ইরানের ওপর এ অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে। তবে চলতি সপ্তাহের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব পাস করতে ব্যর্থ হয়েছে তারা।

জাতিসংঘে প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পরও শনিবার সংবাদ সম্মেলনে ইরানের পরমাণু ইস্যুতে ব্যবস্থা নেয়ার অঙ্গীকার করেছেন ট্রাম্প। কী ব্যবস্থা নেয়া হচ্ছে তা আগামী সপ্তাহেই দেখা যাবে বলে জানিয়েছেন তিনি।



 

Show all comments
  • যা আছে অনুভবে ১৭ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    ইরানকে একেবারে কোণঠাসা করে রেখেছেন যুক্তরাষ্ট্র । ইরানের মতো একটা শক্তিশালী মুসলীম দেশের পাশে দাড়ানোর দরকার বিশ্বের সকল মুসলীম রাষ্ট্রগুলোর ।
    Total Reply(0) Reply
  • Sarder Abdul Alim ১৭ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    আমেরিকা ইরান কে কোনঠাসা করেছে পুরা পুরি ঠিক না মুল কারিকর সৌদি আরব তারা আমেরিকা কে টাকা দিয়ে এই মধ্যপ্রাচ্য আগুন লাগাইছে
    Total Reply(0) Reply
  • Jay Sankar Singha ১৭ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    সৌদি আরাবিয়া তো আমেরিকা যা বলে তাই শোনে তাহলে কোন মুসলিম country দাঁড়াবে জাত ভাই এসব পরে ডলার আগে
    Total Reply(0) Reply
  • Harun Rashid ১৭ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    Very good
    Total Reply(0) Reply
  • Mohiuddin Molla ১৭ আগস্ট, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
    পাকিস্তানের উচিত ইরান ও তুরস্ককে পরমণু বোমার প্রযুক্তি দেওয়া।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ