Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলারুশে সরকার বিরোধী মিছিলে লাখো মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ২:০৪ পিএম

বেলারুশে ২৬ বছর ধরে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জালিয়াতির মাধ্যমে ৯ আগস্ট নির্বাচনে নিজেকে বিজয়ী ঘোষণার পর সেখানে গত কয়েক দিন ধরেই চলছে বিক্ষোভ; সেই সব বিক্ষোভে হামলা হয়েছে, আটক করা হয়েছে হাজার হাজার মানুষ, কয়েক জন মারা গেছেন।
এই পটভূমিকায় রোববার মিনস্কে লুকাশেঙ্কো তার সমর্থকদের এক সমাবেশের আয়োজন করে – আকারে ছোট এই সমাবেশে যারা উপস্থিত ছিলেন তার অধিকাংশই ছিল সরকারি কর্মচারী। সমাবেশে লুকাশেঙ্কো বিক্ষোভকারীদের বর্ণনা করেন 'ইঁদুর', 'আবর্জনা' এবং 'ডাকাত' বলে; বলেন বিক্ষোভকারীরা হচ্ছে ‘বিশ্বাসঘাতক’। লুকাশেঙ্কো তার ভাগ্য আর জাতির ভাগ্যকে অভিন্ন বলেই ঘোষণা দেন; 'তুমি যদি [আজ] লুকাশেঙ্কোকে ধ্বংস করো তবে তা হবে তোমার শেষের সূচনা'।
স্বৈরশাসকের এই ঔদ্ধত্বের জবাব দিয়েছে বেলারুশের জনগণ কয়েক ঘণ্টার মধ্যেই। মিনস্কের কেন্দ্রস্থলে সমবেত হয়ে আওয়াজ তুলেছে লুকাশেঙ্কোর পদত্যাগের, আওয়াজ তুলেছে গণতন্ত্রের, আওয়াজ তুলেছে ভোটাধিকারের।
বেলারুশে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর জনসভার তুলনায় অনেক বড় মিছিল করলেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা প্রমাণ করে দিলেন, তাদের পাশে বেশি মানুষ আছেন।

বেলারুশের ৬৫ বছর বয়সী প্রেসিডেন্ট বলেছেন, ''আমাকে রক্ষা করার দরকার নেই। আপনারা দেশকে রক্ষা করুন।'' প্রেসিডেন্টের জনসভায় ছিলেন হাজার পাঁচেক মানুষ। তিনি যখন দেশরক্ষার আহ্বান জানাচ্ছেন, তখন বেলারুশের বিভিন্ন শহরে লাখো মানুষ রাস্তায় নেমেছেন তাকে ক্ষমতা থেকে সরানোর দাবিতে।

প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী শ্বেতলানা এখন লিথুয়ানিয়াতে আছেন। তার দাবি, আবার ভোটগণনা করতে হবে। আর ক্ষমতার হস্তান্তরের জন্য একটা জাতীয় পরিষদ গঠন করতে হবে। ডয়চে ভেলে



 

Show all comments
  • মোহাম্মদ মোশাররফ ১৭ আগস্ট, ২০২০, ৭:৪০ পিএম says : 0
    বাংলাদেশ থেকে এরা মনে হয় ভোট জ্বালিয়াতি করা শিখেছে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ১৭ আগস্ট, ২০২০, ৭:৪৯ পিএম says : 0
    আজ পৃথিবীতে ক্ষমতার লোভ যত অস্থিরতার মুলে রয়েছে।
    Total Reply(0) Reply
  • কামাল ১৭ আগস্ট, ২০২০, ৭:৫০ পিএম says : 0
    বিশ্বের কোথাও আজ গণতন্ত্র নেই, সব জায়গায় জোর যার মুল্লুক তার পরিস্থিতি বিরাজ করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ