Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

হকি তারকা এহতেশাম সুলতান আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ৮:০০ পিএম

বাংলাদেশ জাতীয় হকি দলের সাবেক তারকা খেলোয়াড়, জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ এবংর কোচ এহতেশাম সুলতান আর নেই। ১৭ আগস্ট (সোমবার) ভোর সাড়ে ৫টায় লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে মিরপুরস্থ ডা. আজমল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী এবং আত্মীয়-স্বজন রেখে যান। সোমবার বিকেলে মওলানা ভাসানী জাতীয় স্টেডিয়ামে নামাজে জানাযা শেষে তাকে মিরপুর কালশী কবরস্থানে দাফন করা হয়। এহতেশাম সুলতান জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ইমতিয়াজ সুলতান জনির বড় ভাই ছিলেন।

এহতেশাম সুলতান পূর্ব পাকিস্তান হকি দলে খেলেছেন। স্বাধীনতার পর বাংলাদেশ জাতীয় দলের সদস্য ছিলেন তিনি। ১৯৭৮ সালে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে হকি টেস্ট সিরিজে দাপটের সঙ্গেই মাঠ মাতিয়েছেন এই তারকা ক্রীড়াবিদ। আশির দশকের শুরুর দিকে খেলোয়াড় হিসেবে অবসরের পর জাতীয় দলের কোচও হন এহতেশাম। এশিয়া কাপ, এশিয়ান গেমসসহ অনেক আন্তর্জাতিক টুর্নামেন্ট বাংলাদেশ দলের কোচের দায়িত্বে ছিলেন প্রয়াত এই হকি তারকা। সাবেক খেলোয়াড় ও কোচের মৃত্যু সংবাদ পেয়ে এদিন সকালে বিমানবাহিনী ঘাঁটিতে চলমান অনূর্ধ্ব-২১ দলের ফিটনেস ক্যাম্পে প্রশিক্ষণরত খেলোয়াড়রা এক মিনিট নিরবতা পালন করেন।

এহতেশাম সুলতানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। তিনি মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এছাড়া শোক প্রকাশ করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, হকি ফেডারেশন, আজাদ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশন (বিএসজেএ), বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি) এবং বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি (বিএসপিএ)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন