Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

‘আইপিএলে দেখা হবে’, ধোনিকে রোহিত

‘দ্য হানড্রেড’ খেলার প্রস্তাব ওয়ার্নের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
অনেক দিন ধরে চলা জল্পনার ইতি টেনে শনিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ভারতের অন্যতম সফল অধিনায়ক ধোনি। তার নেতৃত্বেই ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে ওয়ানডেতে নিয়মিত ব্যাটিং ওপেন শুরু করেন রোহিত। পরবর্তীতে নিজেকে গড়ে তোলেন সীমিত ওভারের ক্রিকেটে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। দীর্ঘদিন একসঙ্গে খেলার সুবাদে ধোনিকে ভালো করেই জানেন রোহিত। টের পান ধোনির প্রভাব।
জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দীর্ঘ দিনের সতীর্থের বিদায়বেলায় উচ্ছ¡সিত প্রশংসা করেছেন রোহিত। ধোনিকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম প্রভাবশালী ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন তিনি। আগামী মাসে আইপিএলে প্রতিপক্ষ হিসেবে মাঠে দেখা হবে তাদের। আর সে ভাবনাতেই প্রতিপক্ষ ধোনিকে টি-টোয়েন্টির লড়াইয়ের আমন্ত্রণ জানালেন রোহিত, ‘ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম প্রভাবশালী ব্যক্তি। ক্রিকেটে তার প্রভাব অপরিসীম। তিনি দূরদৃষ্টি সম্পন্ন একজন মানুষ এবং কিভাবে একটা দল গড়ে তুলতে হয়, সেটা খুব ভালো জানেন। আমরা নীল জার্সিতে অবশ্যই তাকে মিস করব। তবে হলুদ জার্সিতে (চেন্নাই সুপার কিংস) এখনও তাকে পাওয়া যাবে। ১৯ তারিখ টসের সময় দেখা হবে।’
ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসকে হারিয়ে গত আইপিএলের শিরোপা জিতেছিল রোহিতের মুম্বাই ইন্ডিয়ান্স। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে এবারের আসর। এখনও অবশ্য সূচি প্রকাশ করা হয়নি। সাধারণত ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল মুখোমুখি হয় উদ্বোধনী ম্যাচে।
এদিকে, আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দ্য হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
এ বছরই হওয়ার কথা ছিল দ্য হানড্রেড। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টুর্নামেন্টটি পিছিয়ে নেওয়া হয়েছে আগামী বছরে। কেবল মাত্র অবসর নেওয়ার পর বাইরের টি-টোয়েন্টি বা টি-টেনে খেলতে বিসিসিআইয়ের অনুমতি পেতে পারেন ভারতীয় ক্রিকেটাররা। তাই আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ায় বাইরের লিগে খেলার দুয়ার খুলেছে সীমিত ওভারের ক্রিকেটের অন্যতম সেরা ফিনিশার ধোনির। আর এই সুযোগ কাজে লাগাতে চাইছেন ওয়ার্ন, ‘আমি কেবল ভাবছিলাম, তাকে (মহেন্দ্র সিং ধোনি) যদি দা হানড্রেডে লন্ডন স্পিরিটে নিতে পারতাম। আমার এমএস ধোনিকে কল করতে হবে এবং লর্ডসে এসে সে খেলতে চায় কিনা সেটা দেখতে হবে। ঠিক আছে, এমএস, তুমি যদি আইপিলের বাইরে খেলা চালিয়ে যেতে চাও, তুমি কি পরের বছর দা হানড্রেডে লন্ডন স্পিরিটের হয়ে খেলবে?’
ওয়ার্নের এমন প্রস্তাব শুনে ধোনির জন্য বাজেটের কথা জানতে চান পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম, ‘ওয়ার্নি, আমি যদি এমএস ধোনি হতাম, তাহলে জিজ্ঞাস করতাম, তোমার বাজেট কত?’ সঙ্গে সঙ্গে ওয়ার্নের উত্তর, ‘আমি অর্থ জোগাড় করব, এমএস!’
ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে ১০ হাজার রান করা পাঁচ ক্রিকেটারের একজন ধোনি। সব মিলিয়ে খেলেছেন ৩৫০ ওয়ানডে, ৫০.৫৭ গড়ে রান করেছেন ১০ হাজার ৭৭৩। সেঞ্চুরি ১০টি, হাফ সেঞ্চুরি ৭৩টি। টি-টোয়েন্টি খেলেছেন ৯৮টি। রান করেছেন এক হাজার ৬১৭, গড় ৩৭.৬০, হাফ সেঞ্চুরি দুটি। ছয় বছর আগে টেস্ট থেকে বিদায় নেওয়া ধোনি এই সংস্করণে খেলেছেন ৯০ ম্যাচ। ছয় সেঞ্চুরি ও ৩৩ হাফ সেঞ্চুরিতে করেছেন চার হাজার ৮৭৬ রান, গড় ৩৮.০৯।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

৫ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০২০
২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ