Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জার্মানিতে রাষ্ট্রদূত ও কানাডায় হাইকমিশনার নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

সাবেক সিনিয়র সচিব মোশারফ হোসেন ভূঁইয়াকে জার্মানিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদ‚ত পদে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগের দিন রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমান অতিরিক্ত সচিব ও কানাডা অনুবিভাগের প্রধান সমন্বয়ক ড. খলিলুর রহমানকে কানাডায় বাংলাদেশের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।
জার্মানির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া মোশারফ হোসেন ভূঁইয়া চলতি বছরের ২০ জানুয়ারি সরকারি চাকরি থেকে অবসর নেন। তিনি চাকরির সর্বশেষ পর্যায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। পদ্মাসেতু দুর্নীতি ইস্যুতে তিনি দুর্নীতি দমন কমিশনের মামলায় অনেকদিন কারাগারেও ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।
কানাডার হাইকমিশনার নিয়োগ প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. খলিলুর রহমান বিসিএসের ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র বিভাগের ক্যাডার। পেশাদার ক‚টনীতিক হিসেবে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে ও নতুন দিল্লিতে বাংলাদেশ হাইকমিশন ও জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনে কাজ করেছেন।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রাজশাহী মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর খলিলুর রহমান প্যারিসের সরবোন বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতির ওপর মাস্টার্স ও এমফিল করেন। তিনি জনস্বাস্থ্যের ওপর নতুন দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকমিশনার

২২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন