Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানি দূষণ ও পরিবেশের ক্ষতি এক বছরে ৪৯টি প্রতিষ্ঠানকে জরিমানা

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পানি দূষণ ও পরিবেশের ক্ষতি করায় গত এক বছরে ৪৯টি শিল্পপ্রতিষ্ঠানকে চিহ্নিত করে জরিমানা করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ১৩১ কোটি ৭৮ লাখ টাকা। বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা ২০১৬ এর প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ, তারা তরল বর্জ্য নির্গমণ করে নদ-নদীর পানি দূষণ ও পরিবেশের ক্ষতি করেছে।
প্রতিবেদনে বলা হয়, পরিবেশ দূষণের অপরাধে ২৯টি শিল্প-কারখানা সিলগালা এবং ২০টি প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর মধ্যে তরল বর্জ্য পরিশোধন ব্যবস্থা অর্থাৎ ইটিপি ব্যবস্থা না থাকায় ২ হাজার ১১২টি শিল্প-প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়। এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ২০৩ কোটি ৯ লাখ টাকা। এ ছাড়া বর্তমানে ৬০২টি শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ আদালতে মামলা চলছে।
প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশের ৩৬৯টি শিল্পপ্রতিষ্ঠানে তরল বর্জ্য ব্যবস্থাপনার ইটিপি ব্যবস্থা নেই। সরকার শিল্প দূষণ নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা হিসেবে পরিবেশ সংরক্ষণ আইনে ২৯টি শিল্পকারখানা সীলগালা এবং ২০টি প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।
সমীক্ষায় বলা হয়, পরিবেশবান্ধব ইটভাটা স্থাপনের অংশ হিসেবে ইতিমধ্যে ৪ হাজার ৯১টি ইটভাটাকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে পরিবেশবান্ধব ইটভাটায় রূপান্তর করা হয়েছে। ইটভাটা স্থাপন আইন যুগোপযোগী করার মাধ্যমে দেশের ৬১ শতাংশ ইটভাটা পরিবেশবান্ধব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি দূষণ ও পরিবেশের ক্ষতি এক বছরে ৪৯টি প্রতিষ্ঠানকে জরিমানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ