Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

তরুণরা বিশ্বে করোনাভাইরাস ছড়াচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ৩:২৬ পিএম

মঙ্গলবার এক ভার্চুয়াল বিজ্ঞপ্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও বলেছে, বিশ্বে ২০, ৩০ ও ৪০ বছর বয়সীদের দ্বারা খুব সহজেই নভেল করোনাভাইরাস ছড়াচ্ছে। তাদের মধ্যে বেশিরভাগই জানেন না যে, তারা সংক্রমিত, আর এভাবেই তারা বয়স্ক, অসুস্থ ও স্বাস্থ্য সেবার অপ্রতুলতায় ভোগা বাকি ব্যক্তিদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছেন। -রয়টার্স

ডব্লিউএইচও-এর প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক প্রধান তাকাশি কাশাই বলেন, মহামারীর ধরণ পাল্টেছে। উপসর্গবিহীন করোনা দুর্বলদের ঝুঁকি মারাত্মকভাবে বাড়িয়ে দিয়েছে। এর আগে হু সতর্ক করে বলেছিলো, বিশ্বজুড়ে তরুণদের মধ্যে করোনা সংক্রমণের হার বেড়েছে। বিশ্বজুড়ে এ পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন ২ কোটি ২০ লাখ। মারা গিয়েছেন ৭ লাখ ৭০ হাজারের বেশি মানুষ।

কাশাই বলেন, আমাদের পর্যবেক্ষণ বলছে ভাইরাস শুধু পুনরুত্থিতই হচ্ছে না এটি এই বার্তা দিচ্ছে যে, এশিয়া প্রশান্ত অঞ্চলে নতুনধারায় সংক্রমণ হচ্ছে। এই সময় তিনি বলেন, পরীক্ষা, শনাক্তকরণ ও আত্মকেন্দ্রীকরণ করার মাধ্যমে দেশগুলো জীবন ও অর্থনীতি বাঁচাতে পারে। এসময় ডব্লিউএইচও টিকা উৎপাদনের সময় ঔষধ নির্মাতাদের সব ধরণের প্রয়োজনীয় গবেষণা ও হালনাগাদ এবং উন্নয়ন মূলক পদক্ষেপ অনুসরণের পরামর্শ দেয়। হু এর ঔষধ নীতি বিষয়ক কর্মকর্তা সোকোরো এসকালেন্তি জানান, আমরা রাশিয়ার টিকার সক্ষমতা নিয়ে কাজ করছি। আশা করছি সফলতা পাবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৭ অক্টোবর, ২০২০
২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ