Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পুঁজিবাজারের স্থিতিশীলতায় সহযোগিতা করবে কেন্দ্রীয় ব্যাংক- ডিএসই চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ৭:০২ পিএম

সরকার কেন্দ্রীয় ব্যাংক ও বিভিন্ন নিয়ন্ত্রণ সংস্থার প্রচেষ্টায় বর্তমানে শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। এই স্থিতিশীলতা বজায় রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক সব ধরনের সহযোগিতা করবে। মঙ্গলবার (১৮ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব ইউনুসুর রহমান। বৈঠকে পুঁজিবাজারের সমস্যা ও বাংলাদেশ ব্যাংকের করণীয় নিয়ে আলোচনা করা হয়।

ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, পুঁজিবাজার স্থিতিশীল রাখতে কেন্দ্রীয় ব্যাংক ভূমিকা রাখছে। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং বাংলাদেশ ব্যাংকের প্রচেষ্টায় বাজার একটি প্ল্যাটফর্মে চলে এসেছে। এটি ধরে রাখতে হবে। এজন্য মানি মার্কেট ও ক্যাপিটাল মার্কেটের মধ্যে একটা সমন্বয় থাকতে হবে। এ জন্যই আজকে আমরা আলোচনা করেছি; কোন কোন জায়গায় আমাদের সহযোগিতা দরকার এটি বলেছি। এসব বিষয়ে তারা আমাদের ইতিবাচক আশ্বাস দিয়েছে।

তিনি বলেন, সরকারের ট্রেজারি বন্ড বিষয়ে আমরা অনেকদিন ধরে শুনে আসছি। সরকার ট্রেজারি বন্ড চালু করার প্ল্যাটফর্ম তৈরি করেছে। আমরা এটি চালু করব। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের কিছু কাজ বাকি ছিল, সেটা চূড়ান্ত হয়ে গেছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডিএসইর একটি চুক্তি হবে। কেন্দ্রীয় ব্যাংকের আগামী বোর্ড মিটিংয়ে এটি পাস হলে আমরা এই চুক্তি করব। এরপর এক দেড় মাসের মধ্যে ট্রেজারি বন্ড বাজারে আনতে পারব। ধারাবাহিকভাবে অন্যান্য বন্ডও বাজারে নিয়ে আসতে পারবো।

ইউনুসুর রহমান জানান, বাজারে যেসব ক্ষেত্রে সমস্যা রয়েছে এটি সমাধানে কেন্দ্রীয় ব্যাংক সহযোগিতা করবে। এছাড়া মার্কেট স্থিতিশলী রাখতে ব্যাংকগুলো এখন যেভাবে সহযোগিতা করে আসছে এটি অব্যাহত থাকবে।

ডিএসইর অ্যাপে কোনো চার্জ বসানো হবে কিনা জানতে চাইলে চেয়ারম্যান জানান, এখন পর্যন্ত এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। তবে অনেকে অ্যাপে নিবন্ধিত হয়েছে কিন্তু লেনদেন করছে না। তাদের তথ্য চেয়েছি। কারণ নিবন্ধন হলে আমাদের চার্জ দিতে হয়। যদি কেউ নিবন্ধন হয়ে লেনদেন না করে তাহলে এখানে রাখার দরকার নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ