Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সিএএ ইস্যুতে ফের উত্তপ্ত হতে চলেছে আসাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

প্রায় পাঁচ মাস নিশ্চুপ থাকার পর ভারতের ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) ইস্যুতে ফের পথে নামল কয়েক হাজার মানুষ। করোনার আবহের মধ্যেই দেশটির নতুন এই নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে সোমবার আসামের বিভিন্ন জায়গায় প্রতিবাদে শামিল হয় বিভিন্ন সংগঠনের সদস্যরা। এই বিক্ষোভের নেতৃত্বে ছিল ‘আসাম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ’ (এজেওয়াইসিপি)। রাজ্যটির বিশ্বনাথ জেলায় শিক্ষার্থী সংগঠনের সদস্যরা মানববন্ধনে শামিল হয়ে সিএএ প্রত্যাহারের দাবি জানাতে থাকে। সেই সাথে এনভাইরনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট (ইআইএ)-২০২০’ এর খসড়া প্রত্যাহারেরও দাবি জানাতে থাকে। বিজেপি শাসিত আসাম ও কেন্দ্রের সরকারের বিরুদ্ধেও সেøাগান দেয় বিক্ষোভকারীরা। তাদের দাবি মানা না হলেও আগামী দিনে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারিও দেওয়া হয় বিক্ষোভকারীদের পক্ষ থেকে। এজেওয়াইসিপি’এর গুয়াহাটি ইউনিটের প্রেসিডেন্ট প্রদীপ কলিতা জানান ‘সিএএ এবং ইআইএ প্রত্যহার না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন চলতে থাকবে। সিএএ ইস্যুতে যেভাবে আসাম গণ পরিষদেও নেতা অখিল গগৈ-কে কারাগারে আটকে রাখা হয়েছে তাও কোনভাবেই সমর্থন যোগ্য নয়।’ বিশ্বনাথ জেলা ছাড়াও নওগাঁও, মরিগাঁও, নলবাড়ি, দারাং, শোনিতপুর, জোরহাট জেলার বিভিন্ন প্রান্তেও সিএএ ইস্যুতে প্রতিবাদে নামে সংগঠনের সদস্যরা। নওগাঁও কলেজের সামনে মানববন্ধনে সামিল হওয়া এক বিক্ষোভকারী জানান ‘আমরা কোন ভাবেই সিএএ ও ইআইএ মেনে নেবো না। ২০১৬ সাল থেকেই আমরা সিএএ’এর বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে আসছি কিন্ত সরকার আমাদের কথা শুনছে না।’ মরিগাঁও শহরে এজেওয়াইসিপি’এর সাথে হাত মিলিয়ে বিশাল মানববন্ধনে সামিল হয় অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আশু) ও জনজাতি গোষ্ঠীর সদস্যরা। দ্যা ওয়ার, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্যা সেন্টিনেল আসাম।



 

Show all comments
  • AK aman ১৯ আগস্ট, ২০২০, ৫:১০ এএম says : 0
    Stop CAA and NRC this is made only to discriminate Muslims and giving a bad name to Bangladesh. This will make Bangladesh a new MEXICO of Super state INDIA ! 2. Stop bloody border killing and shooting of poor people . Because this is unacceptable from a so called friendly country. 3. Burma also an Indian neigbour and they have larger border with india . Bangladesh too 10 millions refuges and India took only 10000 ! why because these refuges are Muslims ? 4 . India also must show respect to its minority people like we do here in Bangladesh. 5. Indian newspapers must stop publishing fake news making terror link with Bangladesh people as they do for Pakistan. Last week I read a fake news published in the HINDOO that so called ARSA is active in rohinga camp . Bloody honuman whoeever made this articale does not know how poor condition these rohingas are in ! yet he is trying to blam ethem as terror ! Fake news.
    Total Reply(0) Reply
  • ash ১৯ আগস্ট, ২০২০, ৮:১০ পিএম says : 0
    ASSAM SHOULD BE INDEPENDENT COUNTRY !! OR JOIN WITH BNGLADESH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএএ


আরও
আরও পড়ুন