Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পিপিপি প্রকল্পের অর্থায়নে এডিবির ৫ কোটি ডলার ঋণ অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দেশে সরকারি-বেসরকারী অংশীদারিত্ব (পিপিপি)-এর অবকাঠামোগত প্রকল্পসমূহের জন্য বাংলাদেশ সরকারকে ৫ কোটি ডলার (বাংলাদেশি প্রায় ৪২৩ কোটি ৯৮ লাখ ৩৯ হাজার ৫০০ টাকা) ঋণ অনুমোদন করেছে।
এডিবির মূখ্য আর্থিক সেক্টর বিশেষজ্ঞ ডংডং জাং বলেন, ‘এ সহায়তা পিপিপি অবকাঠামোগত প্রকল্পগুলোর উন্নয়নে এবং বেসরকারি খাতের বৃহত্তর অবকাঠামোগত বিনিয়োগের অনুপ্রেরণায় সরকারের সক্ষমতা জোরদার করতে সহায়তা করবে। দেশটি করোনভাইরাস রোগের গুরুতর প্রভাব (সিওভিড -১৯) থেকে পুনরুদ্ধার শুরু করার সাথে সাথে বেসরকারি খাতের রিসোর্স অবকাঠামোগত বিকাশ এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য পিপিপি একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসাবে আত্মপ্রকাশ করবে’।

বাংলাদেশ সা¤প্রতিক দশকে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি রেকর্ড করেছে, যা মোট দেশজ উৎপাদন প্রতি বছর গড়ে ৭ শতাংশ বৃদ্ধি পায়। এটি শক্তি, পরিবহন এবং নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোর চাহিদা বৃদ্ধি করেছে।
এডিবি সহায়তা সরকারি সংস্থাগুলোর বিকাশে পিপিপি অবকাঠামো উপ-প্রকল্পগুলি বাস্তবায়নে সহায়ক হবে। আর্থিক মধ্যস্থতাকারী ঋণ বাংলাদেশ অবকাঠামো ফিনান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সক্ষমতা জোরদার করবে, যা অবকাঠামোগত প্রকল্পগুলোকে দীর্ঘমেয়াদী স্থানীয়-মুদ্রা ঋণ অর্থ সরবরাহের জন্য সরকার প্রতিষ্ঠিত করেছে। পিডিপি প্রোগ্রাম প্রচার ও প্রকল্পের পাইপলাইন বিকাশের জন্য বিআইএফএফএলকে সমর্থন করার জন্য এডিবি দীর্ঘদিনের অংশীদার। লেনদেনের পরামর্শদাতা হিসাবে বাংলাদেশের অগ্রাধিকার খাতকে সমর্থন করার পাশাপাশি পিডিপি আইন ও একটি প্রাতিষ্ঠানিক কাঠামো বিকাশে সরকারকে সহায়তা করেছে এডিবি।

এডিবি›র আর্থিক সেক্টর বিকাশ অংশীদারি বিশেষ তহবিল থেকে ৬ লাখ ৫০ হাজার ডলার প্রযুক্তিগত সহায়তা অনুদান বিআইএফএফএলকে এর কর্পোরেট কৌশল পর্যালোচনা ও আপডেট করতে সহায়তা করবে, পাশাপাশি পরিবেশগত ও সামাজিক নিরাপত্তা ব্যবস্থা এবং প্রকল্প বাস্তবায়নের জন্য দক্ষতার মূল্যায়ন ও উন্নতি করবে।
চূড়ান্ত দারিদ্র্য বিমোচনের প্রচেষ্টা অব্যাহত রেখে এডিবি একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্ত, স্থিতিশীল এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগর অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ। ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত এডিবি ৬৮ সদস্যের মালিকানাধীন যার মধ্যে এই অঞ্চলেরই ৪৯ সদস্য। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন