Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের নির্দেশ হাইকোর্টের

সংসদের অধিবেশন কক্ষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

জাতীয় সংসদের অধিবেশন কক্ষে স্পিকারের আসনের পেছনে, দেয়ালের গুরুত্বপূর্ণ স্থানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি তারিক-উল-হাকিম এবং এসএম কুদ্দুস জামানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী দাস। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। আদেশের বিষয়ে অমিত দাশগুপ্ত জানান, বঙ্গবন্ধুর ছবি সংসদের অধিবেশন কক্ষের স্পিকারের চেয়ারের পেছনের দেয়ালে গুরুত্বপূর্ণ জায়গায় স্থাপনের নির্দেশ দিয়েছেন আদালত। আদেশ পালন করে আগামী এক মাসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের মাধ্যমে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। আদালতের বরাত দিয়ে তিনি আরও জানান, এটা সাংবিধানিক বাধ্যবাধকতার বিষয়। সংসদ সচিবালয়ের সচিব এই আদেশ বাস্তবায়ন করবেন।

এর আগে গত ১২ আগস্ট সুবীর নন্দী দাস এ রিট করেন। গত ৩০ জুলাই জাতীয় সংসদ সচিবালয়ে একটি আবেদন দেন সুবীর নন্দী দাস। রিটে ওই আবেদনের কথা উল্লেখ করে বলা হয়, সংবিধানের ৪ক বিধান মতে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতির কার্যালয় এবং সব সরকারি আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনসমূহে সংরক্ষণ ও প্রদর্শন বাধ্যবাধকতা রয়েছে।

জাতীয় সংসদের অধিবেশন হলে স্পিকার এবং সংসদ সদস্যদের আইন প্রণয়ন অফিস, রাষ্ট্র ও সরকারের অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ণ স্থান। জাতীয় সংসদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি প্রদর্শন ও সংরক্ষণ সাংবিধানিক দায়িত্ব। রিটে আরও বলা হয়, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের নিজ নিজ জাতির পিতা কিংবা জাতীয় বীরদের প্রতিকৃতি অথবা ভাস্কর্য আইন সভায় রয়েছে। রিটে আইন মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়।



 

Show all comments
  • Abdul Mannan Shahin ১৯ আগস্ট, ২০২০, ১:৪৯ এএম says : 1
    স্বাধীন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি জাতীয় সংসদে টাঙ্গানোর সিদ্ধান্তকে স্বাগত জানাই।
    Total Reply(0) Reply
  • Swapan Kumar Sarker ১৯ আগস্ট, ২০২০, ১:৫০ এএম says : 1
    সঠিক সিদ্ধান্ত। জয় বাংলা।
    Total Reply(0) Reply
  • Md. Rashed Khan ১৯ আগস্ট, ২০২০, ১:৫১ এএম says : 17
    ঠিক আছে বাংলাদেশের অপর নাম বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু কোনো দলের সম্পত্তি নয়, বঙ্গবন্ধু এদেশের সকল বাঙালির।
    Total Reply(0) Reply
  • Mazder Hossain ১৯ আগস্ট, ২০২০, ১:৫২ এএম says : 2
    জাতির পিতার ছবি সংসদ ভবনে টাংগানোর জন্য আদালতের রায় কেন লাগে এটা বোধগম্য নয়, যা আগেই টাংগানো উচিৎ ছিল। এত বড় বড় নেতা মন্ত্রী কেন এই মহতি কাজটি করে নাই যা জাতিকে হতাশ করে। তারপরও দেরিতে হলেও এই সিদ্ধান্তকে অভিনন্দন জানাই।
    Total Reply(0) Reply
  • Md Noushad Ali ১৯ আগস্ট, ২০২০, ১:৫৩ এএম says : 1
    সংসদ ভবনের অধিবেশন কক্ষে এতদিন যে বঙ্গবন্ধুর ছবি টাঙানো হয়নি, এটাই তো এক আশ্চর্যের বিষয়। বঙ্গবন্ধুর ছবি টাঙানোর জন্য আদালতের নির্দেশ কেন প্রয়োজন এটা আমার বোধে আসেনা।
    Total Reply(0) Reply
  • “বিসমিল্লাহির রহমানির রহীম,, ১৯ আগস্ট, ২০২০, ৭:১৯ এএম says : 0
    কার ছবি না টানিয়ে সেখানে “বিসমিল্লাহির রহমানির রহীম,, লেখা উচিৎ
    Total Reply(1) Reply
    • asif ১৯ আগস্ট, ২০২০, ১১:২৫ এএম says : 0
      tumi ekti .........

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ