Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদীর আকাশসীমা ব্যবহার করে আমিরাতে সরাসরি বিমান চালুর প্রস্তুতি ইসরাইয়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১:৩৮ পিএম

সউদী আরবের পবিত্র আকাশসীমা ব্যবহার করে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে এই বিমান চলাচল শুরু হবে বলে সম্প্রতি জানিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

করোনার কারণে কমে যাওয়া বিমান চলাচল সম্প্রসারণের পরিকল্পনার বিষয়ে সোমবার তেলআবিবের বেন-গুরিয়ন বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলে নেতানিয়াহু। এ সময় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরুর পরিকল্পনার কথা জানান ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী। তবে কবে নাগাদ আরব উপসাগরীয় অঞ্চলের এই দেশটির সঙ্গে বিমান চলাচল শুরু হবে সেব্যাপারে নির্দিষ্ট করে কোনও সময়ের উল্লেখ করেননি নেতানিয়াহু।

তিনি বলেন, আমরা বর্তমানে তেলআবিব থেকে সউদী আরব হয়ে দুবাই এবং আবুধাবির সঙ্গে সরাসরি বিমান চালুর বিষয়ে কাজ করছি। এই বিমান চলাচল শুরু হলে রোমের মতো মাত্র তিন ঘণ্টার মধ্যে তেলআবিব থেকে আমিরাতে পৌঁছানো যাবে।

ইসরায়েলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকার করে না সউদী আরব। এছাড়া ইসরায়েলি বিমান সংস্থাগুলোর জন্য সউদীর আকাশসীমাও বন্ধ রয়েছে। কিন্তু সম্প্রতি সউদী আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক উষ্ণ হতে শুরু করেছে। ২০১৮ সালে সউদীর আকাশসীমা ব্যবহার করে নয়াদিল্লি থেকে তেলআবিব রুটে যাত্রী পরিবহনের অনুমতি পায় ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন