Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব কমছে ৭২কিলোমিটার

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১:৪৭ পিএম

একনেক বৈঠকে ৫২৪কোটি ৩৭লাখ টাকার একটি মেগা প্রকল্প অনুমোদন হওয়ায় ঢাকা- চাঁদপুরের দূরত্ব কমবে ৭২ কিলোমিটার। এর ফলে ঢাকার সাথে চাঁদপুরের যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে। যানজট না থাকলে মাত্র দেড় থেকে দুই ঘন্টায় ঢাকা-চাঁদপুর যাতায়াত করা যাবে। চাঁদপুর-মতলব-শ্রীরায়েরচর-ঢাকা সড়ক প্রশস্তকরণ ও বাঁক সরলীকরণ করে আঞ্চলিক মহাসড়কে উন্নীত করা হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন এ প্রকল্প বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ বিভাগের কুমিল্লা অঞ্চল ও চাঁদপুর জেলা কার্যালয়। মঙ্গলবার (১৮ আগস্ট )এ সংক্রান্ত একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে।

কুমিল্লার দাউদকান্দি-গোয়ালমারি-শ্রীরায়েরচর এবং চাঁদপুরের মতলব উত্তর উপজেলা (ছেংগারচর) সড়ক যথাযথ মান প্রশস্ততায় উন্নীতকরণ নামীয় এই প্রকল্পে খরচ হবে ৫২৪ কোটি ৩৭লাখ টাকা। প্রকল্পটি চলতি বছরের জুলাই মাস থেকে ২০২৩ সালের জুন সময়ে বাস্তবায়নকাল ধরা হয়েছে।

পরিকল্পনা বিভাগের সচিব চাঁদপুরের কৃতিসন্তান নুরুল আমিন মানিক বলেন, একনেক সভায় দাউদকান্দি-মতলব রাস্তা প্রশস্তকরণ বাঁক সরলীকরণ ও উন্নয়নের জন্য ৫২৪কোটি টাকার প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। এর ফলে ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব কমবে (১৬২-৯০) ৭২কিলোমিটার । চাঁদপুরবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন।

সড়ক ও জনপথ বিভাগ চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী মোঃ মনোয়ারুল ইসলাম ইনকিলাবকে জানান, কুমিল্লা হয়ে ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব ১৬২কিলোমিটার । একনেকে অনুমোদিত প্রকল্পের কাজ শেষ হলে এই দূরত্ব ৯০ কিলোমিটার এ চলে আসবে। ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব ৭২কিলোমিটার কমে আসবে। এতে খুব দ্রুততম সময়ে ঢাকার সাথে চাঁদপুরের সড়ক যাতায়াত নিশ্চিত হবে।

তিনি জানান, উল্লেখিত প্রকল্পের বেশিরভাগ কাজ কুমিল্লা সড়ক বিভাগের আওতায় হবে। চাঁদপুরের মতলব উত্তর শ্রীরায়েরচর ব্রিজ থেকে ১০.৫ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হবে ।বর্তমানে উল্লেখিত সড়কের প্রশস্ততা ৩.৭মিটার। যা প্রকল্পের কাজ শেষে ৫.৫ মিটারে (১৮ ফুট) বিস্তৃতি লাভ করবে।



 

Show all comments
  • Kamal Pasha Jafree ১৯ আগস্ট, ২০২০, ৫:৫১ পিএম says : 2
    ভালই দূর্নীতি হবে।
    Total Reply(0) Reply
  • Назмул Хасан ১৯ আগস্ট, ২০২০, ৫:৫৪ পিএম says : 0
    কাজের গুণগত মান কতটুক ভালো থাকে , রাস্তার বাঁক সোজা করা কতটুকু সম্ভব হয় সেটাই দেখার বিষয়।এই রাস্তার গুনগতমান ভালোভাবে ধরে রেখে বাবুরহাট পর্যন্ত জেলা সড়কে মানে উন্নত করা গেলে বৃহত্তর লক্ষ্মীপুর এবং চাঁদপুর জেলার অনেক উন্নয়ন হবে ,ঢাকার সাথে যোগাযোগ সহজ হবে। সময় কমে আসবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দূরত্ব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ