Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষ নিউজ ও আমার দেশসহ ৩৫ নিউজ পোর্টাল বন্ধ ঘোষণা

প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অনলাইন নিউজ পোর্টাল শীর্ষ নিউজ এবং দৈনিক আমার দেশ পত্রিকার অনলাইন ভার্সনসহ ৩৫টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে সরকার। এর মধ্যে পার্স টুডে নামে পরিচিত একমাত্র বিদেশী নিউজ পোর্টাল রেডিও তেহরানের ওয়েবপোর্টালও রয়েছে। গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সরকারের পক্ষে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) এবং ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরদের সাইটগুলো বন্ধ করার নির্দেশ দেয়। একটি আইআইজি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৃহস্পতিবার রাতে বিটিআরসির ‘নির্দেশনা পেয়ে’ তারা ৩৫টি ওয়েবলিংক ব্লক করেছেন। এদিকে এসব নিউজ পোর্টাল বন্ধের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ ও লইয়ার্স কাউন্সিলের নেতৃবৃন্দ। গতকাল এক প্রেস বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। তাদের মতে, এই পদক্ষেপ মুক্ত গণমাধ্যম ও ভিন্নমতের প্রতি সরকারের চরম অসহিষ্ণু মনোভাবের বহিঃপ্রকাশ।
জনস্বার্থ ও জননিরাপত্তাজনিত কারণে সাইটগুলো বন্ধ করা হয়েছে বলে বিটিআরসির আরেকজন কর্মকর্তা নিশ্চিত করেছেন। আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান বর্তমানে কারাগারে রয়েছেন। তার পত্রিকাটিও বন্ধ রয়েছে। তবে পত্রিকাটির অনলাইন ভার্সন প্রচারিত হত। আর শীর্ষ নিউজ নামের অনলাইনটি এর আগেও একবার বন্ধ করেছিল সরকার। অনলাইন নিউজ মিডিয়া নিয়ে একটি নীতিমালা বর্তমানে চূড়ান্ত হওয়ার অপেক্ষায় রয়েছে। বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সাংবাদিকদের বলেন, সরকারের নির্দেশে শীর্ষনিউজ বিডি ডটকম বন্ধ করা হয়েছে। তবে কী কারণে বন্ধ করা হয়েছে, সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি। শীর্ষনিউজের সম্পাদক একরামুল হক বলেন, আমাদের সাইট দেখা যাচ্ছে না। শুনতে পেয়েছি, বিটিআরসি আমাদের সাইট বন্ধ করে দিয়েছে। কিন্তু কেন বন্ধ করা হয়েছে, তা আমাদের জানানো হয়নি। ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠানগুলো আমার দেশ বাংলাদেশে বন্ধের কথা জানালেও বিটিআরসি চেয়ারম্যান এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি। তবে শীর্ষনিউজের পাশাপাশি আমার দেশ-এর ওয়েবসাইটও বৃহস্পতিবার রাত থেকে খোলা যায়নি। ধর্মীয় উসকানি দেওয়ার অভিযোগ ওঠার পর সমালোচনার মুখে থাকা মুদ্রিত সংবাদপত্র আমার দেশ-এর প্রকাশনার অনুমোদন কয়েক বছর আগে বাতিল করা হয়। এরপর এটি শুধু ইন্টারনেট সংবাদপত্র হিসেবে চলছিল। অন্য যে ওয়েবসাইট বাংলাদেশে বন্ধ করতে বলা হয়েছে, তার মধ্যে রয়েছেÑআরটিনিউজ ২৪, হককথা, আমরা বিএনপি, রিয়েল-টাইম নিউজ, বিনেশন ২৪, নেশন নিউজ বিডি, ভোরের আলাপ, বাংলাপোস্ট ২৪, ডেইলি টাইমস ২৪, মাইনিউজ বিডি, লাইভ খবর, রিখান, নেচারের ডাক, সিলেট ভয়েস ২৪, সময় বাংলা, প্রথম-নিউজ, বাংলা লেটেস্ট নিউজ, বিডি মনিটর, বিডিআপডেট নিউজ ২৪, নিউজ ডেইলি ২৪ বিডি, অন্যজগত ২৪, দেশ-বিডি, ক্রাইমবিডিনিউজ ২৪, নতুন সকাল, শীর্ষখবর, দিনকাল অনলাইন, সারাবাংলা, উইকলি সোনারবাংলা, ২৪ বাংলানিউজ ব্লগ।
বিএফইউজে ও ডিইউজে বিবৃতি : নিউজ পোর্টাল বন্ধের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের নেতারা। বিবৃতিতে তারা বলেন, আমার দেশ অনলাইন, শীর্ষনিউজ, দিনকাল অনলাইনসহ ৩৫টি নিউজ পোর্টাল বন্ধ সরকারের হঠকারী মানসিকতার পরিচায়ক। গতকাল বিএফইউজে সভাপতি শওকত মাহমুদ ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে সভাপতি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান এক যুক্ত বিবৃতিতে গভীর উদ্বেগ ও বিস্ময় প্রকাশ করে বলেন, দৃশ্যত কোনো কারণ ছাড়াই এবং সংশ্লিষ্টদের সঙ্গে কোনো রকম যোগাযোগ বা নোটিশ ব্যতীত আকস্মিকভাবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিটিআরসির হুকুমে পাঠকপ্রিয় অনলাইন পোর্টালসহ ৩৫টি সংবাদভিত্তিক সাইট বন্ধ করে দেয়া সম্পূর্ণ বেআইনি ও ঘৃণ্য পদক্ষেপ। বিবৃতিতে সাংবাদিক নেতারা অবিলম্বে সকল বন্ধ গণমাধ্যম খুলে দেয়ার দাবি জানিয়েছেন।
ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের বিবৃতি : বিটিআরসি কর্তৃক অনলাইন নিউজ পোর্টাল শীর্ষ নিউজসহ বন্ধ করে দেওয়া নিউজ পোর্টাল খুলে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ন্যাশনাল লইয়ার্স কাউন্সিল। শনিবার গণমাধ্যমগুলো পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে অনতিবিলম্বে খুলে দিতে আহ্বান জানিয়েছে সংগঠনটি। বিবৃতিতে স্বাক্ষর করেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান ও অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু। বিবৃতিতে তারা বলেন, কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই ৩৫টি ওয়েবসাইটভিত্তিক সংবাদ মাধ্যম অনলাইন নিউজ পোর্টাল, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক বন্ধ করে দেওয়ার ঘটনায় আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এতে আরো বলা হয়, বন্ধ করে দেওয়া ওয়েবসাইটভিত্তিক সংবাদ মাধ্যম অনলাইন নিউজ পোর্টাল খুলে দিয়ে স্বাধীনভাবে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করার সুযোগ করে দিন। বিবৃতি প্রদানকারী ৪৭১ জন আইনজীবী স্বাক্ষর করেন।



 

Show all comments
  • nila ৬ আগস্ট, ২০১৬, ১২:২৩ পিএম says : 0
    sob news channel bonddo kore dile valo hobe. thakuk shudu BTV.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীর্ষ নিউজ ও আমার দেশসহ ৩৫ নিউজ পোর্টাল বন্ধ ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ