Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

লক্ষ্মীপুরে পুকুরের মাছ ভেসে যাওয়ায় কিস্তির টাকা নিয়ে দিশাহারা চাষীরা

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৩:০০ পিএম

অস্বাভাবিক জোয়ারে লক্ষ্মীপুরে ৫ শতাধিক পুকুরের মাছ ভেসে যাওয়ায় কিস্তির টাকা নিয়ে দিশাহারা হয়ে পড়েছেন চাষীরা।

জেলা মৎস্য অফিস ও চাষীরা জানায় ,৫ আগস্ট অস্বাভাবিক জোয়ারে মেঘনা নদীর তীরবর্তী রামগতি, কমলনগর,রায়পুর ও সদরে প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হয়। ফলে পানিতে ভেসে যায় ৫শতাধিক পুকুর ও ঘেরের মাছ। বর্তমানে বন্যার পানি নেমে গেলেও দূভোর্গ কমেনি এসব এলাকার মানুষের। পাশাপাশি পুকুরের সব মাছ ভেসে যাওয়া দু:চিন্তায় পড়েছেন চাষীরা।

চাষীরা জানায়, অনেক লাভের আশায় কিস্তির টাকা নিয়ে পুকুরে মাছ চাষ করছিলেন তারা। এসব মাছ বিক্রি করে দার-দেনা শোধ করার কথা। কিন্তু হঠাৎ বন্যা ও জোয়ারের পানিতে সব মাছ ভেসে গেছে। কিভাবে কিস্তির টাকা শোধ করবে তারা। দুচিন্তায় তাদের চোখে-মুখে। এবারের মতো পানি এর আগে গত ১০ বছরেও হয়নি বলে জানান তারা। পুনরায় মাছ চাষের জন্য সরকারি সহায়তা না দিলে পথে বসে যাওয়া ছাড়া তাঁর আর কোনো উপায় নেই বলে জানান চাষীরা। যদি সরকার ক্ষতিগ্রস্ত চাষীদের প্রনোদনা অথবা বিনামূল্যে লোনের ব্যবস্থা করে দেয়,তাহলে কিছুটা হলেও ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারবে বলে আশা করেন তারা।

মৎস্য সম্পদের ক্ষয়ক্ষতি সম্পর্কে রামগতি উপজেলার মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন, বন্যা ও জোয়ারে মৎস্য সম্পদের যথেষ্ট ক্ষতি হয়েছে। এ কারণে মাছচাষিরা পুঁজি হারিয়ে চরম বিপাকে পড়েছেন। প্রতিটি ইউনিয়ন থেকে তথ্য নিয়ে ক্ষতির পরিমাণ নির্ধারণ করেছি। ক্ষতিগ্রস্ত মাছচাষিদের তালিকা করে করে প্রনোদনা দেয়ার চেষ্টা করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন