Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জোয়ারে চাঁদপুর শহরে নিম্নাঞ্চলে পানিবদ্ধতা

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৩:০৬ পিএম

উজানের ঢল ও অমাবস্যার প্রভাবে জোয়ারে চাঁদপুর শহরের নিম্নাঞ্চলে পানিবদ্ধতা দেখা দিয়েছে। শহরের বেশ কটি সড়কে পানিবদ্ধতা মঙ্গলবার বিকেলে ও বুধবার সকালে যান চলাচলে বিঘ্ন ঘটে। শহরবাসীকে দুর্গন্ধময়়, ময়লাযুক্ত পানি ডিঙিয়ে কর্মস্থলে যেতে হয়। পদ্মা-মেঘনার পানি এখনো বিপদসীমার ২৫সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী বাবুল আকতার জানান, অমাবস্যার প্রভাব ধীরে ধীরে কেটে যাবে। তবে পদ্মা-মেঘনার পানি এখনো বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শহরে পানিবদ্ধতা সম্পর্কে তিনি বলেন, নাজুক ড্রেনেজ ব্যবস্থার কারণেই হয়তো শহরের নিম্নাঞ্চলে পানিবদ্ধতা। তিনি বলেন জোয়ারে পানি উঠলেও ভাটায় নেমে যায়।

চাঁদপুর আবহাওয়া অফিস সূত্র জানায়, মঙ্গলবার জেলায় ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
সূত্র জানায়, অপরিকল্পিতভাবে খাল, ডোবা, নালা ভরাটসহ ড্রেনেজ সমস্যার কারণে অনেক সময় বৃষ্টির পানি আটকে থাকে। ফলে অল্প বৃষ্টিতেই পানিবদ্ধতা দেখা দেয়।

এদিকে পদ্মা ও মেঘনা নদীর তীরবর্তী চাঁদপুর জেলার চারটি উপজেলায় এখনো পানিবদ্ধতার উন্নতি ঘটেনি। ক্ষতিগ্রস্ত ১৮ টি ইউনিয়নের লোকজন দুর্ভোগ কাটিয়ে উঠতে না উঠতেই আবারো অমাবস্যার প্রভাবে পড়েছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, ক্ষতিগ্রস্তদের প্রাথমিকভাবে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে। তালিকা নিরূপণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশসহ প্রেরণ করা হয়েছে। বরাদ্দ আসলেই ক্ষতিগ্রস্তদের আবারো সহায়তা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ